শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৫ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৪ জুন, ২০১৯ ২৩:৫০

চট্টগ্রামে দুই জাহাজের সংঘর্ষ, তিন ঘণ্টা বন্ধ বন্দর

তদন্ত কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে দুই জাহাজের সংঘর্ষ, তিন ঘণ্টা বন্ধ বন্দর

কর্ণফুলী চ্যানেলের চট্টগ্রাম ড্রাইডক ও বোট ক্লাব-সংলগ্ন অংশে কন্টেইনারবাহী জাহাজের সঙ্গে অয়েল ট্যাংকারের সংঘর্ষ ঘটায় গতকাল সকালে বন্দর চ্যানেল দিয়ে প্রায় তিন ঘণ্টা জাহাজ চলাচল বন্ধ থেকেছে।

পরে দুর্ঘটনার কবলে পড়া জাহাজ দুটিকে নিরাপদে সরিয়ে নিলে বন্দরের জেটিতে জাহাজ প্রবেশ ও বন্দর ত্যাগ নিরাপদ ঘোষণা করা হয়। এ ঘটনার কারণ অনুসন্ধানে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  কমিটিকে তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বন্দর সচিব ওমর ফারুক বলেন, শ্রীলঙ্কা থেকে ৭৪৪ কনটেইনার আমদানি পণ্য নিয়ে জেটিতে ভিড়ছিল এক্সপ্রেস মহানন্দা। এ সময় কুয়েতি অয়েল ট্যাংকার এমটি বুরগান ডলফিন জেটি থেকে বেরিয়ে যাচ্ছিল। পথেই দুই জাহাজের মুখোমুখি সংঘর্ষ হয়। এরপর জাহাজ দুটি শক্তভাবে আটকে যায়। এক পর্যায়ে বন্দরের ৬টি শক্তিশালী টাগবোটের সাহায্যে জাহাজ দুটি আলাদা করা হয়। বেলা সাড়ে ১১টার দিকে বন্দর চ্যানেল নৌ চলাচলের জন্য নিরাপদ হয়।

 এরপর থেকে বন্দরের কার্যক্রম স্বাভাবিক রয়েছে। বন্দর সূত্রে জানা গেছে, পতেঙ্গা বোট ক্লাবের পেছনে তৃতীয় একটি জাহাজকে রক্ষা করতে গিয়ে এ দুটি জাহাজের মধ্যে সংঘর্ষ হয়। দুর্ঘটনার কবলে পড়া কন্টেইনার জাহাজটিকে টাগবোটের সহায়তায় চট্টগ্রাম ড্রাই ডকে নিয়ে যাওয়া হয়। অয়েল ট্যাংকারটিকে ৭ নম্বর ডলফিন জেটিতে রাখা হয়। নিরাপদ ঘোষণার পরও দুপুর ২টা নাগাদ বন্দর চ্যানেল দিয়ে বহিঃনোঙ্গর থেকে কোনো জাহাজ জেটির দিকে যায়নি। বন্দর থেকেও কোনো জাহাজ গভীর সাগরের দিকে যায়নি। বন্দর সচিব মো. ওমর ফারুক বলেন, জাহাজ দুটি ক্ষতিগ্রস্ত হলেও বন্দরের বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়নি। দুর্ঘটনার পর সকালে কিছু জাহাজ বন্দরে প্রবেশ করতে পারেনি। বিকালে সে জাহাজগুলো প্রবেশ করেছে। তদন্ত কমিটি গঠন : বন্দরে দুই জাহাজের সংঘর্ষের কারণ অনুসন্ধানে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। এতে প্রধান করা হয় বন্দরের ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন ফরিদুল আলমকে। কমিটিকে দুর্ঘটনার কারণ, ক্ষতির পরিমাণ নির্ধারণ করে ৩ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর