রবিবার, ১৬ জুন, ২০১৯ ০০:০০ টা

বিএনপি স্থায়ী কমিটির বৈঠক শনিবার পর্যন্ত মুলতবি

নিজস্ব প্রতিবেদক

দেড় মাস পর লন্ডনে অবস্থানরত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে স্কাইপেতে রেখে বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা বৈঠক করলেন। এ সময় একাদশ জাতীয় সংসদে যোগ না দেওয়ার বিষয়ে দল ও  জোটের সিদ্ধান্ত থাকার পরও একক সিদ্ধান্তে শপথ নেওয়ার

বিষয়ে ব্যাখ্যা দেন তারেক রহমান। কৌলশগত কারণে সংসদে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি। এ ছাড়া দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে ফের কর্মসূচি দেওয়ার আলোচনা হয় স্থায়ী কমিটির বৈঠকে। তবে কী ধরনের কর্মসূচি হবে তা চূড়ান্ত করা হয়নি।

গতকাল রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বিকাল সাড়ে ৫টায় স্থায়ী কমিটির বৈঠক হয়। বৈঠকে দল পুনর্গঠন ও জোট সম্প্রসারণের বিষয়ে আলোচনা করেন বিএনপির নীতিনির্ধারকরা। তবে রাত সাড়ে ৮টায় বৈঠক মূলতবি করা হয়েছে। আগামী শনিবার ফের বৈঠক অনুষ্ঠিত হবে। স্থায়ী কমিটির বৈঠকের পর কারাবন্দী চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা ও তার জামিন বিষয়ে আইনজীবীদের সঙ্গে আইনি পরামর্শ করেন নেতারা। স্থায়ী কমিটির বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান ও আমির খসরু মাহমুদ চৌধুরী। গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের বিজয়ীরা ২৯ এপ্রিল তারেক রহমানের সিদ্ধান্তে শপথ নেন। কিন্তু দলের স্থায়ী কমিটির সিদ্ধান্ত ছিল শপথ না নেওয়ার। এ ঘটনায় প্রকাশ্যে চরম ক্ষোভ প্রকাশ করেন স্থায়ী কমিটির কয়েক নেতা। যে কারণে ৪ মে বৈঠক ডাকলেও স্থায়ী কমিটির কয়েক নেতা তা বর্জন করার ঘোষণা দিলে কয়েক ঘণ্টার মাথায় তা বাতিল করা হয়। এরপর আর কোনো স্থায়ী কমিটির বৈঠক হয়নি। সর্বশেষ স্থায়ী কমিটির বৈঠক হয়েছিল ২৮ এপ্রিল রাতে। 

সূত্র জানায়, এ ছাড়া বৈঠকে ছাত্রদলের চলমান সংকটের বিষয়টি তোলেন স্থায়ী কমিটির এক সদস্য। এ সময় সিনিয়র আরেক নেতা এ প্রসঙ্গে বলেন, বিষয়টি নিয়ে ছাত্রদলের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকরা কাজ করছেন। আশা করি তারাই বিষয়টি সমাধান করবেন। তারা যদি সমাধান করতে না পারেন তাহলে পরে ছাত্রদলের বিষয়টি নিয়ে আমরা বসব। তবে বৈঠকের বেশি সময় দলের সাংগঠনিক বিষয় নিয়ে আলোচনা হয়। মেয়াদোত্তীর্ণ বিএনপি জেলা কমিটি দ্রুত ভেঙে দিয়ে নতুন কমিটি করার ওপর জোর দেন নেতারা।

ছাত্রদলের আজ ফের অবস্থান কর্মসূচি : বয়সসীমা না করে ধারাবাহিক কমিটির দাবিতে আজ রাজধানীর নয়াপল্টনে বিএনপির  কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ফের অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছেন ছাত্রদলের সদ্য সাবেক নেতারা। সকাল ১১টা থেকে তারা শান্তিপূর্ণভাবে এ কর্মসূচি পালন করবেন।

সর্বশেষ খবর