Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৫ সেপ্টেম্বর, ২০১৯ ০১:২৮

দুই এনজিওর কাজে নিষেধাজ্ঞা

রোহিঙ্গা ক্যাম্পে কাঁটাতারের বেড়া নির্মাণের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক ও কক্সবাজার প্রতিনিধি

দুই এনজিওর কাজে নিষেধাজ্ঞা

রোহিঙ্গা ক্যাম্পে আয়োজিত সমাবেশ আয়োজনে ‘গোপন সহায়তা’ ও প্রত্যাবাসনবিরোধী উসকানির অভিযোগে কক্সবাজারে দুটি বেসরকারি উন্নয়ন সংস্থার (এনজিও) সব ধরনের কার্যক্রম বন্ধের নির্দেশনা দিয়েছে এনজিও ব্যুরো।

অ্যাডভেনটিস্ট ডেভেলপমেন্ট অ্যান্ড রিলিফ এসেন্সি- আদ্রা এবং আল মারকাজুল ইসলামী নামের এনজিও দুটির ব্যাংক লেনদেনও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এ বিষয়ে এনজিও ব্যুরোর চিঠি পাওয়ার কথা জানিয়ে কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল  হোসেন বলেন, ‘আমরা নির্দেশনা অনুযায়ী জেলা প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা নেব।’ রোহিঙ্গা ক্যাম্পে কাঁটাতারের বেড়া নির্মাণের সুপারিশ : নিরাপত্তার জন্য রোহিঙ্গা ক্যাম্পের চারদিকে কাঁটাতারের  বেড়া বা সীমানা প্রাচীর নির্মাণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এর আগে সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে কমিটিকে জানানো হয়, অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বাংলাদেশ সেনাবাহিনীর ২১টি যৌথ টিম প্রতিদিন টহলের মাধ্যমে রোহিঙ্গা ক্যাম্প এলাকার নিরাপত্তা নিশ্চিত করে আসছে। বর্তমানে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা স্থিতিশীল রয়েছে। তবে পাহাড়ি এলাকায় কাঁটাতারের বেড়া না থাকায় রোহিঙ্গারা ক্যাম্প ছেড়ে সারা দেশে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হয়। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত প্রতিরক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি  মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া।

 কমিটির সদস্য কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহ্, মো. মোতাহার হোসেন, মো. মহিববুর রহমান ও নাহিদ ইজাহার খান বৈঠকে অংশ নেন। এদিকে সংসদ সচিবালয়ের গণসংযোগ বিভাগ জানায়, বর্তমানে শান্তিরক্ষায় দায়িত্ব পালনকারী জনবলের দিক থেকে বাংলাদেশ তৃতীয় অবস্থানে। ৭টি দেশের ৯টি শান্তিরক্ষা মিশনে ৫ হাজার ৮৫৬ জন সদস্য শান্তিরক্ষার কাজে নিয়োজিত রয়েছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর