শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৭ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:৩৭

বাড়ছে বইপ্রেমীর ভিড়

আল মাহমুদের মহাকাব্য প্রকাশ

মোস্তফা মতিহার

বাড়ছে বইপ্রেমীর ভিড়

স্বাধীনতার স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যান থেকে বাঙালির সৃজন ও মননের প্রতিষ্ঠান বাংলা একাডেমি- একুশে গ্রন্থমেলার দুই প্রাঙ্গণেই পাঠকদের ব্যাপক উপস্থিতি ঘটছে। ছুটির দিন ও বিশেষ দিনের মতো কর্মব্যস্ত দিনেও এখন অগণিত বইপ্রেমীর ভিড়ে জমে উঠেছে বিকিকিনি।

বিকাল তিনটায় মেলার প্রবেশদ্বার উন্মোচনের পর পাঠকদের উপস্থিতিতে জমে উঠছে মেলা প্রাঙ্গণ। আর সন্ধ্যায় সেই উপস্থিতি জনসমুদ্রে পরিণত হচ্ছে। প্রায় সব স্টল ও প্যাভিলিয়নের সামনেই থাকছে বইপ্রেমীদের সরব উপস্থিতি। প্রিয় লেখকের পছন্দের বই কিনেই মেলা প্রাঙ্গণ ত্যাগ করছেন তারা। 

বিগত দিনগুলোর মতো গতকাল মেলার ১৬তম দিনেও বেশি বিক্রি হয়েছে সায়েন্স ফিকশন, মোটিভেশনাল, গোয়েন্দ কাহিনি, থ্রিলার টাইপের বইগুলো। যার কারণে এ ধরনের বইয়ের প্রকাশনা প্রতিষ্ঠানে কর্মরতরা ক্রেতাদের সামলাতে গিয়ে রীতিমতো হিমশিম খেয়েছেন। বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য অনুযায়ী, গতকাল মেলায় নতুন বই এসেছে ১৩৫টি।

দুই গ্রন্থের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী : চারুলিপি প্রকাশিত শেখ হাসিনার ভূমিকা সংবলিত, নুরুল ইসলাম নাহিদ ও পিয়াস মজিদ সম্পাদিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাক্ষাৎকার ও আলাপচারিতার সংকলন জয় বাংলা এবং সৈয়দ শামসুল হকের ‘বঙ্গবন্ধু : স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ (সংকলন ও সম্পাদনা : পিয়াস মজিদ)-এর আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বিকালে জাতীয় সংসদ ভবনে বই দুটির মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী। গ্রন্থ দুটি অমর একুশে গ্রন্থমেলায় চারুলিপি প্রকাশনের ২৮ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে।

ডা. মাহবুবর রহমানের ‘হৃৎপিন্ডে হৃদরোগ’ : বইমেলায় বেরিয়েছে প্রখ্যাত কার্ডিওলজিস্ট ডা. মাহবুবর রহমানের লেখা স্বাস্থ্যবিষয়ক গ্রন্থ ‘হৃৎপিন্ডে হৃদরোগ’। এ বইয়ে তিনি হৃৎপিন্ডের ব্লক, হৃৎপি- ও ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও এটি নিয়ন্ত্রণে ওষুধ গ্রহণের নিয়ম, হৃদরোগীদের স্বাস্থ্য সমস্যা, বুকে ব্যথা ও অ্যানজিওগ্রাম নিয়ে বিস্তারিত লিখেছেন। দাঁড়কাক প্রকাশিত ‘হৃৎপিন্ডে হৃদরোগ’ পাওয়া যাচ্ছে জ্ঞানকোষে- স্টল ৪৫১, দাঁড়কাকের লিটলম্যাগ স্টল নম্বর ৭৪-এ।

আল মাহমুদের মহাকাব্য : ‘সোনালি কাবিন’খ্যাত কবি আল মাহমুদের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার একটি অপ্রকাশিত মহাকাব্য ‘এ গল্পের শেষ নেই শুরুও ছিল না’ প্রকাশ করেছে সরলরেখা প্রকাশনা সংস্থা। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ এবং অলঙ্করণ করেছেন লুৎফি রুবা। এছাড়া প্রয়াত এই কবির ‘সহোদরা’ ও ‘রাগিনী’ নামে দুটি নতুন উপন্যাসও প্রকাশ হয়েছে। অন্যদিকে মুজিববর্ষের বিশেষ প্রকাশনা হিসেবে তার নতুন কাব্যগ্রন্থ ‘ইতিহাস দেখো বাঁক ঘুরে গেছে ফের ইতিহাসে’ এবং ছড়ার বই ‘আমার নামে ডাকছে পাখি’ প্রকাশ হতে যাচ্ছে। সবকটি বই পাওয়া যাবে একুশে গ্রন্থমেলায় সরলরেখা প্রকাশনা সংস্থার ৬১৮ নম্বর স্টলে।

আসিফ নজরুলের ‘ঘোর’ : শিক্ষক ও কথাশিল্পী আসিফ নজরুলের নতুন উপন্যাস ‘ঘোর’। এর কাহিনি গড়ে উঠেছে সাইফুল নামের তরুণ এক সাংবাদিককে নিয়ে। এই রিপোর্টার যদি মালিকের স্বার্থে রিপোর্ট করতে না চায়- তার কি চাকরি থাকে? নায়লা তাকে ভালোবাসে, কিন্তু নেশাগ্রস্ত স্বামীর হাত থেকে কীভাবে বাঁচবে? মডেল রিংকির অমোঘ নেশা কাটিয়ে সাইফুল কি যেতে পারবে নায়লার কাছে?

চমৎকার ও সুখপাঠ্য রচনা। উপন্যাসটি বের হয়েছে প্রথমা প্রকাশন থেকে। মূল্য ২৫০ টাকা। পাওয়া যাচ্ছে বইমেলার ১৫ নম্বর সোহরাওয়ার্দী উদ্যানে।

ফারহানা সিকদারের ‘একদিন নক্ষত্রেরও পতন হয়’ : কবি ও লেখক ফারহানা সিকদারের নতুন কাব্যগ্রন্থ ‘একদিন নক্ষত্রেরও পতন হয়’। এটি প্রকাশ করেছে কলি প্রকাশনী। প্রচ্ছদ করেছেন আবিদ আল আহসান। পাওয়া যাচ্ছে একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যানে কলি প্রকাশনীর ৩১৯-৩২০-৩২১ নম্বর স্টলে।

এম এ করিমের ‘মহাকবি কায়কোবাদ : কাব্য মূল্যায়ন’ বইটির লেখক এম এ করিম। বইটি প্রকাশ করেছে প্রতিভা প্রকাশ। অমর একুশে বই মেলায় সোহরাওয়ার্দী উদ্যানে ২০৪-২০৫-২০৬ নম্বর স্টলে পাওয়া যাবে। ৬৪ পৃষ্ঠার বইটির মূল্য ১৬০ টাকা।

খুর্শিদ রাজীবের ‘জীবন্ত ফসিল’ : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে মাস্টার্সে অধ্যয়নরত কবি খুর্শিদ রাজীবের কবিতার বই ‘জীবন্ত ফসিল’। প্রকাশ করেছে পূর্বা প্রকাশনী। বইটির প্রচ্ছদ করেছেন চারু পিণ্টু। এটি পাওয়া যাচ্ছে গ্রন্থমেলায় পূর্বা প্রকাশনীর ৩৯০ নম্বর স্টলে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের দুই বই : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার রচিত ‘বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাকে ধারণ করে শেখ হাসিনার পথ চলা’ এবং ‘চর্ম ও যৌন রোগ চিকিৎসা’ নামক দুটি বই প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা শব্দকোষ। রবিবার বিকালে বই দুটির মোড়ক উন্মোচন করা হয়।

কবি আহসান হাবিবের ‘ফানুস ওড়ানোর খেলা’র পাঠ-উন্মোচন : বাংলা কাব্য জগতে নবাগত কবি আহসান হাবিবের প্রথম কাব্যগ্রন্থ ‘ফানুস ওড়ানো খেলা’র পাঠ-উন্মোচন অনুষ্ঠিত হয়েছে। গতকাল জাতীয় গণগ্রন্থাগারের ভিআইপি সেমিনার হলে কাব্যগ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়।

মূলমঞ্চ : এদিন বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় অধ্যাপক হারুন-অর-রশিদ রচিত ‘৭ই মার্চের ভাষণ কেন বিশ্ব-ঐতিহ্য সম্পদ : বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক মোহাম্মদ সেলিম। আলোচনায় অংশ নেন ড. এ কে এম শাহনাওয়াজ এবং ড. কুতুব আজাদ। সভাপতিত্ব করেন ইতিহাসবিদ, বঙ্গবন্ধু অধ্যাপক মুনতাসীর মামুন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর