শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৪ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:৪৩

কভিড-১৯ ছড়িয়েছে ২৯ দেশে

নিজস্ব প্রতিবেদক

কভিড-১৯ ছড়িয়েছে ২৯ দেশে

চীনসহ বিশ্বের ২৯টি দেশে ছড়িয়েছে করোনাভাইরাস দিয়ে সৃষ্ট রোগ কভিড-১৯। এ দেশগুলোর অধিকাংশেই বসবাস করেন বাংলাদেশিরা। এর মধ্যেই সিঙ্গাপুর ও আরব আমিরাতে ছয়জন বাংলাদেশি আক্রান্ত হয়েছেন। তাই ঝুঁকি বাড়ছে বলে উল্লেখ করেছে সরকারের রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

গতকাল আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, প্রবাসী বাংলাদেশিদের পরিস্থিতি জানতে আমরা নিয়মিত আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়, সংশ্লিষ্ট বিদেশি দূতাবাস ও প্রবাসে বাংলাদেশের দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখছি। ক্ষেত্র বিশেষে আমরা সংশ্লিষ্ট দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গেও যোগাযোগ করছি।’  তিনি আরও বলেন, ‘প্রবাসী বাংলাদেশিদের আমরা অনুরোধ করছি, যে দেশে অবস্থান করছেন তাদের স্বাস্থ্য কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী স্বাস্থ্যবিধি অনুসরণ করবেন। বাংলাদেশে কভিড-১৯ সম্পর্কে তথ্য ও স্বাস্থ্য বিধি বাংলাতে আইইডিসিআর’র ওয়েবসাইটে দেওয়া আছে। ভাষাগত কারণে প্রবাসে সে দেশের স্বাস্থ্য তথ্য বুঝতে বা অন্য কোনো সমস্যা হলে আমাদের সঙ্গে যোগাযোগ করবেন। আমরা সংশ্লিষ্ট দেশের সঙ্গে যোগাযোগ করে প্রবাসীদের কভিড-১৯ বিষয়ে সমস্যা সমাধানে কাজ করব।’

প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃত্যু : কভিড-১৯ রোগে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭৮ হাজার ৮১১ জন। গতকাল নতুন ভাবে আক্রান্ত হয়েছেন ১ হাজার ১৭ জন। এ পর্যন্ত মারা গেছেন ২ হাজার ৪৪৫ জন। শুধু গতকাল মারা গেছেন ৯৭ জন।

সিঙ্গাপুরে আক্রান্ত বাংলাদেশির পরিবার পাচ্ছে ১০ হাজার ডলার : সিঙ্গাপুরে কভিড-১৯ রোগে আক্রান্ত এক বাংলাদেশি শ্রমিকের পরিবারকে ১০ হাজার ডলার আর্থিক সহায়তা দিচ্ছে দেশটির বেসরকারি সংস্থা মাইগ্রেন্ট ওয়ার্কার্স সেন্টার (এমডব্লিউসি)। মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহার করে এই আর্থিক সহায়তা পাঠানো হবে। অভিবাসী শ্রমিকদের সুরক্ষায় কাজ করা এমডব্লিউসির সঙ্গে মিলে ৩৯ বছর বয়সী ওই শ্রমিকের নিয়োগদাতা প্রতিষ্ঠান ওয়াই-কে ইনোভেশন্স এবং লিও ডরমেটরি পরিচালনাকারী মিনি এনভায়রনমেন্ট সার্ভিসেস এই আর্থিক সহায়তা দিচ্ছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর