বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ফের বাড়ছে নদ-নদীর পানি, আতঙ্ক

নিজস্ব প্রতিবেদক

ফের বাড়ছে নদ-নদীর পানি, আতঙ্ক

স্বেচ্ছাশ্রমের মাধ্যমে গাবুরার হরিশখালী খেয়াঘাট সংলগ্ন বেড়িবাঁধ সংস্কার করছেন গ্রামবাসী -বাংলাদেশ প্রতিদিন

টানা ৪৬ দিন নিমজ্জিত থাকার পর এখন বন্যামুক্ত দেশের ৩৩টি জেলা। সরকারি হিসাবে বন্যায় ক্ষতি হয়ে গেছে প্রায় ছয় হাজার কোটি টাকার। নষ্ট হয়ে গেছে কৃষকের ফসল, ভেসে গেছে চাষের মাছ। নদীভাঙনে বিলীন হয়েছে শত শত মানুষের ভিটেমাটি। বিপর্যস্ত অবস্থা যোগাযোগ ব্যবস্থার। ক্ষতি পুষিয়ে স্বাভাবিক জীবনে ফিরতে প্রাণপণ চেষ্টা করছেন বন্যাদুর্গত এলাকার মানুষগুলো। প্রণোদনা ও ত্রাণ নিয়ে পাশে দাঁড়িয়েছে সরকার। এর মধ্যে ফের দেশের প্রধান প্রধান নদ-নদীর পানি বাড়তে শুরু করায় বন্যাদুর্গত এলাকাগুলোয় আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের গতকাল সকালের তথ্যমতে, ২৪ ঘণ্টায় ১০১টি পর্যবেক্ষণাধীন পানি সমতল স্টেশনের ৩৭টিতে পানি বেড়েছে। কমেছে ৫৭ স্টেশনে, অপরিবর্তিত রয়েছে সাতটি স্টেশনের পানি সমতল। তবে ব্রহ্মপুত্র ও যমুনার পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। বাড়ছে উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার সুরমা ও কুশিয়ার পানিও। আর প্রধান নদ-নদীর পানি বাড়ায় শাখা নদীগুলোতেও পানির উচ্চতা বাড়ছে। ধরলার পানি কুড়িগ্রামে এক দিনে ৫২ সেন্টিমিটার, পুরাতন ব্রহ্মপুত্রের পানি জামালপুরে ৫১ সেন্টিমিটার, করতোয়ার পানি বগুড়ায় ৮৪ সেন্টিমিটার ও পঞ্চগড়ে ৭৫ সেন্টিমিটার, তিস্তার পানি কাউনিয়ায় ৩৬ সেন্টিমিটার, যমুনার পানি আরিচা বাদে পাঁচটি স্টেশনে ১৩ থেকে ২৬ সেন্টিমিটার, মনু নদীর পানি মনু রেলওয়ে ব্রিজে ৪১ সেন্টিমিটার, কংশ নদীর পানি জারিয়াজাঞ্জাইলে ৫০ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। তবে এখনো বিপৎসীমার নিচে রয়েছে সবগুলো নদ-নদীর পানি। এদিকে দেড় মাসেরও বেশি সময়ের বন্যায় যে ক্ষতি হয়েছে তা পূরণ হতে লেগে যাবে দীর্ঘ সময়। বন্যায় ভেঙে গেছে কৃষকের মেরুদ-। নষ্ট হয়ে গেছে মাথার ঘাম পায়ে ফেলে ফলানো ফসল। ফের জমিতে ফসল ফলাতে লাঙ্গল নিয়ে মাঠে নেমে গেছে কৃষক।  আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর- সাতক্ষীরা : জেলার শ্যামনগরে গাবুরা ইউনিয়নে হরিশখালী পাউবোর বাঁধ সংস্কারের কাজ শুরু করেছেন স্থানীয়রা। স্থানীয় ইউপি সদস্য জি এম আবিয়ার রহমান জরুরি পদক্ষেপ নিলে গত সোমবার স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে এই বাঁধ সংস্কারের কাজ শুরু হয়।  সিরাজগঞ্জ : প্রবল বৃষ্টিপাতে যমুনার পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৯৯ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় যমুনার পানি সিরাজগঞ্জে আট সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে বলে পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে।

মাদারীপুর : এ জেলার চারটি উপজেলায় চলতি বছরের বন্যায় ১২৫ কিলোমিটার গ্রামীণ রাস্তার ক্ষয়ক্ষতি হয়েছে।

যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় চরম ভোগান্তিতে পড়েছে এসব এলাকার মানুষ। ক্ষতিগ্রস্ত রাস্তা সংস্কারের জন্য কমপক্ষে ৫০ কোটি টাকা লাগবে বলে জানিয়েছেন মাদারীপুর এলজিইডি।

সর্বশেষ খবর