রবিবার, ২৫ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

গাজীপুরে পোশাক শ্রমিকের মৃত্যু, বিক্ষোভ ও সড়ক অবরোধ

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরে কারখানা কর্তৃপক্ষের অবহেলায় চিকিৎসা না পেয়ে এক পোশাক কর্মী মারা যাওয়ার অভিযোগে ক্ষুব্ধ হয়ে কর্মবিরতি, বিক্ষোভ এবং সড়ক অবরোধ করেছেন তার সহকর্মীরা। নিহতের নাম মফিদুল ইসলাম (৩২)। তিনি গাইবান্ধার গোবিন্দগঞ্জ থানার চাঁদপুর সিঙ্গা গ্রামের আনসার আলীর ছেলে।

গাজীপুর শিল্প পুলিশের ইন্সপেক্টর ইসলাম হোসেন ও নিহতের সহকর্মীরা জানান, গাজীপুর সিটি করপোরেশনের ভোগড়া এলাকায় ভাড়া থেকে মফিদুল ইসলাম স্থানীয় জিম অ্যান্ড জেসি কম্পোজিট লিমিটেড নামের পোশাক কারখানার সুয়িং অপারেটর পদে চাকরি করতেন। গতকাল সকাল ৮টায় কারখানায় কাজে যোগ দেওয়ার পর তিনি বুকে ও পেটে ব্যথা অনুভব করতে থাকেন। এরপর চিকিৎসার জন্য লাইন ইনচার্জের কাছে ছুটির আবেদন করেন। তাকে ছুটি না দিয়ে কারখানার স্বাস্থ্য কেন্দ্রে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। তার অবস্থার অবনতি হলে সকাল ৯টায় বাইরে যাওয়ার অনুমতি দেওয়া হয়। বাসায় গিয়ে আরো অসুস্থ হয়ে পড়লে তাকে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় দুপুর ১২টায় মফিদুল মারা যান। তার মৃত্যুর খবর কারখানায় পৌঁছলে শ্রমিকদের মাঝে ক্ষোভ ছড়িয়ে পড়ে। শিল্প পুলিশের ইন্সপেক্টর ইসলাম হোসেন ও স্থানীয়রা জানান, মফিদুলের লাশ কারখানায় এনে শ্রমিকরা জানাজার নামাজ আদায় করেন। নামাজ শেষে শ্রমিকরা কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে এবং কর্তৃপক্ষের অবহেলায় মফিদুলের মৃত্যু হয়েছে বলে অভিযোগ তুলে দায়ীদের শাস্তির দাবিতে বিক্ষোভ করতে থাকে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে এবং লাশের ময়নাতদন্ত করানোর উদ্যোগ নেয়। এক পর্যায়ে শ্রমিকরা বিকাল সাড়ে ৪টার দিকে কারখানার পার্শ্ববর্তী ঢাকা বাইপাস সড়কের (ভুলতা-নাওজোর) উপর অবস্থান নিয়ে সড়ক অবরোধ ও বিক্ষোভ শুরু করে।

জিএমপির বাসন থানার ওসি রফিকুল ইসলাম জানান, অবরোধের কারণে সড়কের উভয়দিকে যানবাহন আটকা পড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশের মধ্যস্থতায় কারখানা কর্তৃপক্ষের সঙ্গে শ্রমিক নেতৃবৃন্দের আলোচনা শেষে লাশ দাফনের জন্য বাড়ি নেওয়ার অনুমতি দিলে শ্রমিকরা সড়কের অবরোধ তুলে নিলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

সর্বশেষ খবর