বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা
কৃষি

দেশজুড়ে সমাদৃত দিনাজপুরের কাটারিভোগ

রিয়াজুল ইসলাম, দিনাজপুর

দেশজুড়ে সমাদৃত দিনাজপুরের কাটারিভোগ

দেশজুড়ে সমাদৃত দিনাজপুরের ঐতিহ্যবাহী কাটারিভোগ চাল। এক সময় সরকারি কাজ আদায়ে, রাজনীতিতে সুবিধা নেওয়ার জন্য এ কাটারিভোগ চাল ও চিঁড়া অনেকে রাজধানীতে গণ্যমান্য ব্যক্তি, পদস্থ কর্মকর্তা ও নেতাদের উপহার হিসেবে দিয়েছেন। এ অঞ্চলের কাটারিভোগ চাল অভিজাত শ্রেণির বিভিন্ন সামাজিক        অনুষ্ঠানে স্থান পেয়েছে। আজও দিনাজপুরের কাটারিভোগ সুগন্ধি চাল দেশি-বিদেশি অতিথি আপ্যায়নে সুনাম রয়েছে। এ চালের পোলাও ছাড়াও বিরানি, জর্দা, পায়েশ ও ফিরনি বেশ সুস্বাদু। কিন্তু ঐতিহ্যবাহী কাটারিভোগ চাল-চিঁড়ার জনপ্রিয়তা দিন দিন হারিয়ে যাচ্ছে। চাষও কমে যাচ্ছে। কাটারিভোগ ধান চাষ শুরু কবে-কখন হয়েছিল তা জানা না গেলেও বিভিন্ন তথ্যে জানা যায়, এটি দিনাজপুরে আর্যদের আগমনের আগে থেকেই এ অঞ্চলে চাষ হতো। কাটারিভোগ চাল মাথার দিকে একটু চোখা ও বাঁকা, আছে সুগন্ধ, খেতেও সুস্বাদু। আর এ ধানের চিঁড়া হয় হালকা সাদা ও মিষ্টি সুগন্ধ। এখন দেশি কাটারিভোগের চাষ দেখা না গেলেও ফিলিপাইনে কাটারিভোগ ধান চাষ হচ্ছে। দিনাজপুরের সব এলাকায় এই কাটারিভোগ ধান চাষ হয় না। দিনাজপুর সদর, চিরিরবন্দর এবং কাহারোল উপজেলার দু-একটি উঁচু জায়গায় এ বিশেষ জাতের ধান চাষ হয়। সুগন্ধিযুক্ত সরু এই কাটারিভোগ ধান দিনাজপুর ছাড়া দেশের আর অন্য কোনো এলাকায় চাষ হয় না। কাটারিভোগ নিয়ে রয়েছে নানান পৌরাণিক গল্পকথা। কথিত আছে, দিনাজপুরের রাজা প্রাণনাথের বিরুদ্ধে দুর্নীতি ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে রাজাকে ডেকে পাঠানো হয়েছিল মুঘল সম্রাট আওরঙ্গজেবের দরবারে। রাজা প্রাণনাথ সম্রাটের সঙ্গে দেখা করতে হীরা, পান্না, স্বর্ণমুদ্রা ছাড়াও কাটারিভোগ চাল সঙ্গে নিয়ে যান। সম্রাট হীরা, পান্না উপঢৌকন হিসেবে পেয়ে যতটা না খুশি হয়েছিলেন, তার থেকে বেশি খুশি হয়েছিলেন কাটারিভোগ চাল পেয়ে। এই খুশিতে সম্রাট প্রাণনাথকে ‘মহারাজা’ উপাধিতে ভূষিত করেন।

কৃষিবিদরা বলছেন, একই জমিতে একাধিক ফসল আবাদ ও উচ্চ ফলনশীল জাতের ধান আবাদ এবং জমিতে অতিরিক্ত মাত্রায় রাসায়নিক সার ব্যবহার করার কারণে কাটারির সুগন্ধ কমে যাচ্ছে।

দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, জেলায় উচ্চ ফলনশীল কাটারি (বি-৩৪) ধানের আবাদ হয়েছে ১ লাখ ৬ হাজার ৬২১ হেক্টর জমিতে। তবে দেশীয় কাটারিভোগ ধান চাষ হয়েছে মাত্র ২ হাজার ৬৪০ হেক্টর জমিতে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর