শিরোনাম
প্রকাশ : রবিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৭ ফেব্রুয়ারি, ২০২১ ২৩:২৫

তিন দিন ধরে বাড়ছে সংক্রমণ, কমছে সুস্থতা

২৪ ঘণ্টায় শনাক্ত ৪০৭, মৃত্যু ৫

নিজস্ব প্রতিবেদক

এক দিনের ব্যবধানে গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাস সংক্রমণ হার আরও বাড়ল। সেই সঙ্গে কমেছে সুস্থতা। অবশ্য একই সময়ের ব্যবধানে মৃত্যু কমেছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত তিন দিন ধরে ধারাবাহিকভাবে বাড়ছে সংক্রমণ হার আর কমছে সুস্থতা। গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৩৪৮টি নমুনা পরীক্ষায় ৪০৭ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩ দশমিক ৩০ শতাংশ। আগের দিন শনাক্তের হার ছিল ৩ দশমিক ১৩ শতাংশ; তার আগের দিন ছিল ২ দশমিক ৬৩ শতাংশ। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬০৯ জন। আগের দিন সুস্থ হন ৭৪৩; তার আগের দিন সুস্থ হন ৯৫৭ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন পাঁচজন; আগের ২৪ ঘণ্টায় মারা গিয়েছিলেন ১১ জন। গতকাল সকাল ৮টা পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয় ৫ লাখ ৪৫ হাজার ৮৩১ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৪ লাখ ৯৬ হাজার ১০৭ জন ও মারা গেছেন ৮ হাজার ৪০০ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৮৯ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ। পূর্ববর্তী সপ্তাহের ব্যবধানে গত সপ্তাহে (২১ ফেব্রুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি) নমুনা পরীক্ষা ১ দশমিক ৪৭ শতাংশ ও মৃত্যু ২৩ দশমিক ৬৮ শতাংশ কমেছে। অন্যদিকে শনাক্ত ১ দশমিক ৭৮ শতাংশ ও সুস্থতার হার ২৬ দশমিক ৪২ শতাংশ বেড়েছে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া পাঁচজনের মধ্যে চারজন ছিলেন পুরুষ ও একজন নারী। সবার মৃত্যু হয়েছে হাসপাতালে। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে তিনজন ছিলেন ষাটোর্ধ্ব, একজন চল্লিশোর্ধ্ব ও একজনের বয়স ছিল ২১ থেকে ৩০ বছরের মধ্যে। এর মধ্যে চারজন ঢাকা ও একজন চট্টগ্রাম বিভাগের বাসিন্দা ছিলেন। বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা সংক্রমণ শনাক্তের তথ্য জানানো হয় ও ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।