শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৯ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৮ মার্চ, ২০২১ ২৩:২২

লেনদেন বন্ধ হওয়ার গুজবে বড় দরপতন শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদক

আবারও বন্ধ হয়ে যেতে পারে শেয়ারবাজার লেনদেন- এমন গুজবে বড় ধরনের দরপতন হয়েছে। গতকাল শেয়ারবাজারে গুজব ছড়ায় কভিড-১৯ নতুন করে বৃদ্ধি পাওয়ায় সরকার লকডাউন দিতে পারে। এ খবরে সকাল থেকেই সূচকের নিম্নমুখী প্রবণতা শুরু হয়। আতঙ্কে বিনিয়োগকারীদের একটি অংশ শেয়ার বিক্রির চাপ বাড়িয়ে দেন। এতে দেখতে দেখতে ধসে রূপ নেয় শেয়ারবাজার। তবে বিএসইসির কর্মকর্তারা গণমাধ্যমকে জানান, শেয়ারবাজারে লেনদেন বন্ধের কোনো সম্ভাবনা নেই।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৮১ পয়েন্ট কমে ৫ হাজার ৪৩৪ পয়েন্টে নেমে গেছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া মাত্র ২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৩৯টির। আর ৯২টির দাম অপরিবর্তিত রয়েছে। বেশির ভাগ প্রতিষ্ঠানের দর পতনের পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৬৮৪ কোটি ৩৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৬৯৮ কোটি টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার।

কোম্পানিটির ৮২ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪ টাকা ৩০ পয়সা কমে কোম্পানিটির শেয়ারের দর হয়েছে ৭৭ টাকা ২০ পয়সা। দ্বিতীয় স্থানে থাকা রবির লেনদেন হয়েছে ৩৬ কোটি ৩১ লাখ টাকার। ২৯ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা। এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- লংকাবাংলা ফাইন্যান্স, লাফার্জহোলসিম, জিবিবি পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন কেবলস, সামিট পাওয়ার, স্কয়ার ফার্মাসিউটিক্যালস এবং লুব রেফ। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২১৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৪ কোটি ২৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৩২টি প্রতিষ্ঠানের মধ্যে ২৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির দাম।

এই বিভাগের আরও খবর