শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৩১ মার্চ, ২০২১ ২৩:২৯

পণ্যবাহী গাড়িই ইয়াবা পাচারের বাহন

মাদক মাফিয়াদের নতুন কৌশল

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

পণ্যবাহী গাড়িই ইয়াবা পাচারের বাহন

পাল্টে গেছে মরণ নেশা ইয়াবা পাচারের ধরন ও পদ্ধতি। গতানুগতিক কৌশলের পরিবর্তে মাদক পাচার চক্রের হোতারা পণ্য পরিবহন করার বিভিন্ন গাড়িতে করে কক্সবাজার থেকে ইয়াবার চালান পাচার করছে পুরো দেশে। র‌্যাব-৭ অধিনায়ক লে. কর্নেল মশিউর রহমান জুয়েল বলেন, ‘ইয়াবা পাচারকারীরা হয়তো মনে করছে পণ্যবাহী গাড়িতে ইয়াবা পরিবহন তুলনামূলকভাবে সহজ। এ ছাড়া সহজে বড় চালানও আনা যায় পণ্যবাহী গাড়িতে করে। এসব চিন্তা করে পণ্যবাহী গাড়িতে করে ইয়াবার চালান নিয়ে আসছে মাদক কারবারিরা।’ সম্প্রতি কয়েকটি অভিযান চালিয়ে পণ্যবাহিনী গাড়ি থেকে বিপুল ইয়াবা জব্দ করেছে চট্টগ্রামের সাতকানিয়া ও লোহাগাড়া থানা পুলিশ। ওই অভিযানগুলোর নেতৃত্ব দেওয়া সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জাকারিয়া রহমান জিকু বলেন, ‘পণ্যবাহী গাড়িগুলো প্রশাসন সন্দেহের বাইরে রাখে। তুলনামূলকভাবে চেকও করা হয় কম। এসব কারণে পণ্যবাহী গাড়িতে করে ইয়াবা পাচার করছে জিজ্ঞাসাবাদে এমনটাই জানিয়েছেন গ্রেফতার হওয়া মাদক ব্যবসায়ীরা।’

সূত্রগুলোর তথ্য অনুযায়ী, ইয়াবার ট্রানজিট পয়েন্ট কক্সবাজার থেকে দেশের বিভিন্ন জায়গায় ইয়াবা পাচার করতে নিত্যনতুন কৌশল অবলম্বন করছে মাদক মাফিয়ারা। তারা কখনো মুরগি বহনকারী পিকআপ ভ্যান, পণ্যবাহী কাভার্ড ভ্যান কিংবা ট্রাকে কক্সবাজার থেকে ইয়াবার চালান পাচার করছে দেশের বিভিন্ন জায়গায়। গত এক মাসে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক দিয়ে অভিন্ন কায়দায় পাচারের

সময় কমপক্ষে ২০টি চালান জব্দ করেছে র‌্যাব, পুলিশ, মাদক নিয়ন্ত্রণ অধিদফতরসহ বিভিন্ন সংস্থা। গত ১৯ মার্চ মুরগি বহনের পিকআপ ভ্যানে করে পাচারের সময় ৩০ হাজার পিস ইয়াবা জব্দ করেছে পটিয়া থানা পুলিশ।

১৬ মার্চ ট্রাকে করে পাচারের সময় ১০ হাজার ৮৫০ পিস ইয়াবা জব্দ করে র‌্যাব-৭। একই দিন পটিয়া এলাকায় অপর একটি অভিযানে পিকআপ ভ্যান থেকে ৩০ হাজার ১০০ পিস ইয়াবা জব্দ করেছে র‌্যাব।

১৬ মার্চ ট্রাকে করে ৮ হাজার পিস ইয়াবা পাচারের সময় তিন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে লোহাগাড়া থানা পুলিশ। ১২ মার্চ কাভার্ড ভ্যানে করে পাচারের সময় ১২ হাজার ২০০ পিস ইয়াবা জব্দ করেছে লোহাগাড়া থানা পুলিশ। ১০ মার্চ পটিয়া এলাকায় অভিযান চালিয়ে একটি ট্রাক থেকে ১৭ হাজার ২৫০ পিস ইয়াবা জব্দ করেছে র‌্যাব।

৮ মার্চ মিনি ট্রাকে করে পাচারের সময় ২৫ হাজার পিস ইয়াবা জব্দ করেছে পুলিশ। ৩ মার্চ চন্দনাইশ পিকআপ ভ্যানে করে পাচারের সময় ২ হাজার ৪০০ পিস ইয়াবা জব্দ করেছে চন্দনাইশ থানা পুলিশ। ১১ ফেব্রুয়ারি লোহাগাড়া থানা এলাকায় একটি কাভার্ড ভ্যান থেকে ২৫ হাজার ৫০০ পিস ইয়াবা জব্দ করেছে পুলিশ। ৫ ফেব্রুয়ারি একটি পিকআপ ভ্যান থেকে ১ লাখ পিস ইয়াবা জব্দ করেছে চন্দনাইশ থানা পুলিশ।


আপনার মন্তব্য