শিরোনাম
প্রকাশ : বুধবার, ২১ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২০ এপ্রিল, ২০২১ ২৩:৩৫

অভ্যন্তরীণ ফ্লাইট ফের চালু হচ্ছে আজ

বিশেষ ফ্লাইটে সিঙ্গাপুর গেলেন ১০৬ যাত্রী, চীনের গুয়াংজু যাচ্ছে শনিবার

নিজস্ব প্রতিবেদক

Google News

লকডাউনে ১৫ দিন বন্ধ থাকার পর আজ থেকে ফের চালু হচ্ছে আকাশপথে অভ্যন্তরীণ রুট। শুধু কক্সবাজার ছাড়া সব রুটে ফ্লাইট চলাচলের অনুমতি দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এদিকে ১০৬ যাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের আন্তর্জাতিক প্রথম বিশেষ ফ্লাইটটি সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছেড়েছে। চীনের ঢাকা-গুয়াংজু রুটে সপ্তাহে একটি ফ্লাইট পরিচালনা করতে যাচ্ছে দেশের বেসরকারি একটি এয়ারলাইনস। আগামী শনিবার থেকে এই ফ্লাইট শুরু হবে। গতকাল  বিকালে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান সাংবাদিকদের বলেছেন, আমরা সীমিত পরিসরে বুধবার থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচলের অনুমতি দিয়েছি। এয়ারলাইনসগুলোকে এ বিষয়ে প্রস্তুতি নেওয়ার জন্যও বলা হয়েছে। গত ৫ এপ্রিল থেকে সরকার ঘোষিত বিধিনিষেধের মধ্যে অভ্যন্তরীণ রুটের ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে। সর্বাত্মক লকডাউনের কারণে ১৪ এপ্রিল থেকে আন্তর্জাতিক রুটের ফ্লাইটও বন্ধ ঘোষণা করা হয়।

উল্লেখ্য, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ২০২০ সালের মার্চে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটে যাত্রীবাহী ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে বেবিচক। এরপর এই নিষেধাজ্ঞা সরকারি সাধারণ ছুটির সঙ্গে সমন্বয় করে পর্যায়ক্রমে সে বছরের ১৪ এপ্রিল থেকে ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়। এরপর ১ জুন থেকে স্বাস্থ্যবিধিসহ বেশ কয়েকটি বিধিনিষেধ দিয়ে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচলের অনুমতি দেওয়া হয়েছিল। পরে ধাপে ধাপে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার অনুমতিও  দেওয়া হয়।

১০৬ যাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম বিশেষ ফ্লাইটটি সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছেড়েছে। সকাল ৮টা ১৩ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফ্লাইটটি ছেড়ে যায়। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার সাংবাদিকদের বলেন, সপ্তাহে তিন দিন মঙ্গল, বৃহস্পতি ও শনিবার সিঙ্গাপুরের উদ্দেশে বিমানের বিশেষ ফ্লাইট চলবে। বেবিচক ও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্রে জানা যায়,  প্রবাসী কর্মীদের কর্মস্থলে পাঠানোর জন্য গত শনিবার থেকে শুরু হয় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিশেষ আন্তর্জাতিক ফ্লাইট। প্রথম দিন নানা জটিলতায় অর্ধেকের বেশি ফ্লাইট বাতিল হলেও গত দুদিন কোনো বাতিলের ঘটনা ঘটেনি। এ ছাড়া গত তিন দিনে ফ্লাইটের সংখ্যা বেড়েছে তিন গুণ। ফ্লাইট বাড়িয়েছে সৌদি এয়ারলাইনস (সৌদিয়া)। তিন দিনে কয়েক হাজার কর্মী কাজে যোগ দিতে দেশ ছেড়েছেন। এদিকে বেসরকারি আকাশ পরিবহন সংস্থা ইউএস বাংলা এয়ারলাইনস ঢাকা-গুয়াংজু রুটে সপ্তাহে একটি ফ্লাইট পরিচালনা করতে যাচ্ছে। আগামী শনিবার থেকে এই ফ্লাইট শুরু হবে। বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের বিশেষভাবে অনুমতি নিয়ে এটি চালু হচ্ছে।

এই বিভাগের আরও খবর