শিরোনাম
প্রকাশ : শনিবার, ৮ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৭ মে, ২০২১ ২৩:৩৯

ঈদের আগেই বাড়ল মুরগি পিঁয়াজ ও মসলার দাম

নিজস্ব প্রতিবেদক

ঈদের আগেই বাড়ল মুরগি পিঁয়াজ ও মসলার দাম
Google News

ঈদুল ফিতর সামনে রেখে মুরগি, পিঁয়াজ ও মসলাসহ বাজারে বেড়েছে বিভিন্ন পণ্যের দাম। ব্যবসায়ীরা বলছেন, গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে ব্রয়লার মুরগি, চিনি, ময়দা, রসুন, জিরা, দারুচিনিসহ মসলার দাম বেড়েছে। ক্রেতারা বলছেন, ঈদ সামনে রেখে একটি সিন্ডিকেট জিনিসপত্রের দাম বাড়িয়ে দিয়েছে। গতকাল রাজধানীর কারওয়ান বাজার, রামপুরা, মালিবাগ, খিলগাঁওসহ বিভিন্ন বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে। রাজধানীর রামপুরা বাজারে কথা হয় ক্রেতা মাহবুব মমতাজীর সঙ্গে। মমতাজী বলেন, রোজা শুরু হওয়ার পর যেসব পণ্যের দাম কমে এসেছিল, ঈদ সামনে রেখে সেসব পণ্যের দাম ফের বাড়ানো হয়েছে। রসুন, জিরা, দারুচিনিসহ প্রায় সব মসলার দাম বেড়েছে। বাজার ঘুরে দেখা যায়, গত সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে। রসুনের দাম বেড়েছে কেজিতে ১০ টাকা। জিরার দাম বেড়েছে কেজিতে ২০ টাকা, দারুচিনির দাম বেড়েছে কেজিতে ১০ টাকা, চিনির দাম বেড়েছে কেজিতে ২ টাকা, প্যাকেট ময়দার দাম বেড়েছে কেজিতে ২ টাকা। অবশ্য বাজারে নতুন করে আর বাড়েনি চাল, ডিম, আলু ও শুকনা মরিচের দাম। ব্যবসায়ীরা বলছেন, মোটা, চিকন ও মাঝারি মানের চালের দাম সামান্য পরিমাণ কমেছে। দেখা গেছে- বাজার ভেদে ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৫৫ টাকায়, যা গত সপ্তাহে ছিল ১৪০ টাকা। ব্রয়লার মুরগির পাশাপাশি দাম বেড়েছে লেয়ার মুরগির। গত সপ্তাহে ২০০ থেকে ২২০ টাকা কেজি বিক্রি হওয়া লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৩৫ টাকায়। তবে আগের মতো ২৪০ থেকে ২৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে সোনালি মুরগি। এ ছাড়া ফার্মের মুরগির ডিম প্রতি হালি বিক্রি হচ্ছে আগের মতোই ২৮ থেকে ৩০ টাকা।

খোলা ও প্যাকেট উভয় ধরনের চিনির দামও বেড়েছে। খোলা চিনির কেজি বিক্রি হচ্ছে ৭৫ থেকে ৭৬ টাকায়। গত সপ্তাহে এর দাম ছিল ৭২ থেকে ৭৪ টাকা। আর ৭৫ টাকায় বিক্রি হওয়া প্যাকেট চিনির দাম বেড়ে ৭৮ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

এদিকে সবজি বাজার ঘুরে দেখা যায়, ফুলকপির পিস বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকায়। বেগুনের কেজি ৪০-৬০ টাকা, শসা প্রতি কেজি ৩০-৪০ টাকা, পটোল ৩০-৪০ টাকা, বরবটি ৪০-৫০ টাকা, ঢেঁড়স ৩০-৪০ টাকা, ঝিঙে ৫০-৬০ টাকা, লাউ ৬০-৭০ টাকা, পাকা টমেটো ৩০-৪০ টাকা, কচুর লতি ৭০-৮০ টাকা, কাঁচকলার হালি ৩০-৪০ টাকা, কাঁকরোলের কেজি বিক্রি হচ্ছে ৮০-৯০ টাকায়।

এই বিভাগের আরও খবর