শিরোনাম
প্রকাশ : রবিবার, ৯ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৮ মে, ২০২১ ২৩:৫৬

ঈদে সাত দিনের ছুটি দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

Google News

ঈদুল ফিতরের আগে-পরে সাত দিনের ছুটি ও দূরপাল্লার বাস চালুর দাবিতে বিক্ষোভ করেছেন পোশাক কারখানার শ্রমিকরা। একই সঙ্গে তারা বেতন ও বোনাসেরও দাবি করেছেন। রাজধানীর মিরপুর-১৪ নম্বরে গতকাল সকাল ১০টার দিকে বিক্ষোভ শুরু করেন শ্রমিকরা। এরপর দুপুর ১২টায় তারা মিরপুর-১০ নম্বরে এসে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, কাফরুল এলাকার তিন-চারটি পোশাক কারখানার শ্রমিকরা দুপুর ১২টা থেকে মিরপুর ১০ নম্বর মোড়ে অবস্থান ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন। এ সময় তারা দাবি করেন, ঈদে সাত দিনের ছুটি দিতে হবে। এ ছাড়া গণপরিবহন চলাচলের অনুমতি দেওয়ারও দাবি করেন। পোশাক শ্রমিকদের এ বিক্ষোভে মিরপুর-১০ ও আশপাশের    এলাকায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। চলমান লকডাউন আরও এক দফা বাড়িয়ে ১৬ মে পর্যন্ত করা হলেও স্বাস্থ্যবিধি মেনে প্রতি জেলার অভ্যন্তরে বাস চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে আন্তঃজেলা বাস চলাচলে নিষেধাজ্ঞা বহাল রয়েছে। এ ছাড়া লঞ্চ এবং ট্রেন বন্ধ রয়েছে।  এদিকে মিরপুরে গার্মেন্ট শ্রমিকদের আন্দোলনে যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে। গন্তব্যে পৌঁছতে চরম ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ। অনেকে নিজ নিজ গন্তব্যে বাধ্য হয়ে হেঁটে গেছেন। 

আন্দোলনকারী শ্রমিকরা বলছেন, ঈদের আর মাত্র পাঁচদিন বাকি রয়েছে। এখনো তাদের বেতন-বোনাস দেওয়া হয়নি। ঈদের বন্ধের এক বা দুই দিন দিন আগে বেতন বোনাস দিলেও ঈদ কেনাকাটা করা সম্ভব হবে না। এছাড়া ঈদের ছুটি তিনদিন ঘোষণা করা হয়েছে। এই সময়ের মধ্যে পরিবার পরিজনদের কাছে যাওয়া সম্ভব নয়। এই কারণে ঈদের ছুটির তিনদিনের বদলে সাতদিন করার দাবি জানিয়েছেন তারা। পাশাপাশি ছুটির মধ্যে শ্রমিকরা বাড়ি যেতে গণপরিবহন চালু রাখার দাবিও জানান।

এই বিভাগের আরও খবর