শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১ জুলাই, ২০২১ ২৩:০৪

আজ আসছে মডার্না ও সিনোফার্মের টিকা

নিজস্ব প্রতিবেদক

Google News

কোভ্যাক্সের আওতায় আজ দেশে আসছে মডার্নার ১২ লাখ ও চীনের সিনোফার্মের ১১ লাখ ডোজ টিকা। আগামীকাল দ্বিতীয় চালানে আসবে মডার্নার ১৩ লাখ ও সিনোফার্মের ৯ লাখ ডোজ।

গতকাল স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আজ রাত ১১টা ২০ মিনিটে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আমেরিকা থেকে পাঠানো মডার্নার মোট ২৫ লাখ ডোজ করোনা টিকার প্রায় ১২ লাখ আসবে। শনিবার সকালে অবশিষ্ট ১৩ লাখ ডোজ আসবে। এই টিকা গ্রহণ করতে আজ বিমানবন্দরে উপস্থিত থাকবেন বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক আরও বলেন, আজ রাত সাড়ে ১২টার দিকে সিনোফার্মের ১১ লাখ ডোজ টিকা দেশে পৌঁছবে। পরের দিন ৩ জুলাই ভোর  ৫টার দিকে সিনোফার্মের ৯ লাখ ডোজ টিকা পৌঁছবে। তিনি জানান এই দুই দিনে বাংলাদেশ দুই ধরনের ৪৫ লাখ ডোজ টিকা পেয়ে যাবে। মডার্নার এই টিকা ১৮ বছরের বেশি বয়সের ব্যক্তিদের জন্য প্রযোজ্য। এই টিকার প্রথম ডোজ গ্রহণের চার সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দেওয়া যাবে। এই টিকার সংরক্ষণ তাপমাত্রা ১৫ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস। সিনোফার্মের টিকা ১৮ বছরের বেশি বয়সের ব্যক্তিদের জন্য প্রযোজ্য। এই টিকার প্রথম ডোজ গ্রহণের ২৮ দিন পর দ্বিতীয় ডোজ দেওয়া যাবে। এই টিকার সংরক্ষণ তাপমাত্রা দুই থেকে আট ডিগ্রি সেলসিয়াস।