বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

স্ত্রীকে অ্যাসিডে ঝলসে দেওয়া স্বামীর মৃত্যুদণ্ড বহাল

নিজস্ব প্রতিবেদক

এক যুগের বেশি সময় আগে স্ত্রীকে অ্যাসিডে ঝলসে দেওয়ার মামলায় সিরাজগঞ্জের শাহজাদপুরে গোপীনাথপুর গ্রামের মো. আকবর আলীর মৃত্যুদন্ড বহাল রেখেছে সর্বোচ্চ আদালত।

হাই কোর্টের রায়ের বিরুদ্ধে আসামির আপিল আবেদন খারিজ করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের ভার্চুয়াল আপিল বেঞ্চ গতকাল এ রায় দেয়। আদালতে আসামিপক্ষে আইনজীবী ছিলেন  ফরিদ আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী। তিনি বলেন, আসামি যেসব যুক্তিতে আপিল দায়ের করেছেন, তাতে আদালত সন্তুষ্ট না হওয়ায় তার আপিলটি খারিজ করা হয়েছে। ফলে বিচারিক আদালতের পর হাই কোর্টে বহাল থাকা মৃত্যুদন্ডাদেশ দেশের সর্বোচ্চ আদালতও বহাল রেখেছে।

মামলার নথি থেকে জানা যায়, সৌদি ফেরত আকবর আলীর সঙ্গে ২০০৬ সালের ৪ সেপ্টেম্বর বিয়ে হয়েছিল ওই নারীর। বিয়ের পর আকবর আলী আবার সৌদি আরব চলে যান। এর কয়েক মাস পর দেশে ফিরে স্ত্রীকে নিয়ে যেতে চাইলে এ নিয়ে স্বামী-স্ত্রী ও দুই পরিবারের মধ্যে বিরোধ সৃষ্টি হয়। এ ঘটনার জেরে ২০০৮ সালের ১৮ ফেব্রুয়ারি মধ্যরাতে স্ত্রীর গায়ে আকবর আলী অ্যাসিড ঢেলে দেন। তাতে ওই নারীর মুখ, হাত ও পিঠ ঝলসে যায়। পরে ওই নারীকে উদ্ধার করে প্রথমে পাবনা হাসপাতালে ভর্তি করা হয়। পরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। ঘটনার পরদিন ১৯ ফেব্রুয়ারি ওই নারীর বাবা জামাতা আকবর আলীর বিরুদ্ধে শাহজাদপুর থানায় মামলা করেন।

২০০৯ সালে আত্মসমর্পণ করেন আকবর আলী। ওই বছর ২৩ আগস্ট সিরাজগঞ্জের জেলা ও দায়রা জজ আদালত বিচার শেষে অ্যাসিড অপরাধ দমন আইনের ৫(ক) ধারায় আকবর আলীকে মৃত্যুদন্ড দেয়। বিচারিক আদালতের এ রায়ের বিরুদ্ধে ডেথ রেফারেন্স ও কারাবন্দী আসামির আপিল শুনানি শেষে হাই কোর্ট ২০১৪ সালের ১৬ সেপ্টেম্বর আকবর আলীর মৃত্যুদন্ড বহাল রেখে রায় দেয়। সেই রায়ের বিরুদ্ধে কারাবন্দী আসামি আপিল বিভাগে আপিল করেন। আপিলের ওপর শুনানি শেষে রায় দিল আপিল বিভাগ।