শুক্রবার, ৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
নিউইয়র্ক নিউজার্সিতে জরুরি অবস্থা

যুক্তরাষ্ট্রে আকস্মিক ভয়াবহ বন্যা, মৃত্যু ১৭

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে আকস্মিক ভয়াবহ বন্যা, মৃত্যু ১৭

নিউজার্সির সড়কে উঠেছে পানি -এএফপি

শক্তিশালী হারিকেন আইডার আঘাতে যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্ব উপকূলীয় নিউইয়র্ক, নিউজার্সি, পেনসিলভেনিয়া ও কানেকটিকাটে আচমকা বন্যা ও টর্নেডো আঘাত হেনেছে। এতে শুধু নিউইয়র্কেই ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিউজার্সিতেও আটজনের মৃত্যুর খবর মিলেছে। এ অবস্থায় নিউইয়র্ক ও নিউজার্সিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

জানা গেছে, শক্তিশালী ঝড় ও আচমকা বন্যার কারণে নিউইয়র্ক সিটির পাতাল রেলপথ পানিতে তলিয়ে ছিল বৃহস্পতিবার ভোর পর্যন্ত। বিদ্যুৎহীন হয়ে পড়েছে ২ লাখের অধিক বাড়ি-অফিস-ব্যবসা প্রতিষ্ঠান। বহু বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে।

উল্লেখ্য, হারিকেন আইডা লুইজিয়ানা রাজ্যে আছড়ে পড়ে গত রবিবার। এতে সেখানকার অনেক এলাকায় বন্যা দেখা দিয়েছে। অনেক জায়গায় গাছপালা উপড়ে গেছে। বিচ্ছিন্ন হয়ে পড়েছে অনেক বাড়িঘরের বিদ্যুৎ সংযোগ। হারিকেনের প্রভাবে সৃষ্ট টর্নেডোয় নিউজার্সির গ্লুচেস্টার কাউন্টিতে বহু বাড়িঘর মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। রাজ্যের প্যাসেইক সিটির মেয়র হেক্টর লরা গণমাধ্যমকে জানিয়েছেন, সেখানে আকস্মিক বন্যার তোড়ে ভেসে নিয়ে অন্তত এক ব্যক্তির মৃত্যু হয়েছে। রাজ্যজুড়ে জনজীবনে স্বাভাবিক অবস্থা ফিরতে অন্তত এক মাস লেগে যেতে পারে বলে কর্তৃপক্ষ আশঙ্কা করছে। হারিকেন-পরবর্তী প্রতিকূল আবহাওয়ায় আটলান্টিক সিটি রেললাইন সার্ভিস ছাড়া নিউজার্সিতে সব ধরনের ট্রানজিট রেল সার্ভিস সেবা স্থগিত করা হয়েছে। রাজ্যটিতে বুধবার রাতে হারিকেনের প্রভাবে বড় ধরনের আকস্মিক বন্যা দেখা দেয়। এনওয়াই ট্রানজিট সার্ভিস তাদের অফিসিয়াল ওয়েবসাইটে এক পোস্টে এ কথা জানিয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর