সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

১২ সেপ্টেম্বর আরও পাঁচ বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

দেশে আরও ৭৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন পাঁচটি বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১২ সেপ্টেম্বর এই বিদ্যুৎ কেন্দ্রগুলো উদ্বোধন করা হবে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) পরিচালক (জনসংযোগ) সাইফুল ইসলাম গতকাল বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেন।

উদ্বোধনের অপেক্ষায় থাকা এই বিদ্যুৎ কেন্দ্রগুলো হচ্ছে- হবিগঞ্জের বিবিয়ানা-৩ ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র, চট্টগ্রামের জুলদায় ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-২, মেঘনাঘাট ১০৪ মেগাওয়াট, বাগেরহাটের মধুমতি ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র ও সিলেটে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র থেকে ২২৫ বিদ্যুৎ কেন্দ্রে উন্নীতকরণ কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র।

সাইফুল ইসলাম জানান, প্রধানমন্ত্রী আগামী ১২ সেপ্টেম্বর গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বিদ্যুৎ কেন্দ্রগুলো উদ্বোধন করবেন। আর এ সময় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই ইলাহী চৌধুরী এবং বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ সংশ্লিষ্টরা বিদ্যুৎ ভবন থেকে ভিডিও কনফারেন্সে সংযুক্ত থাকবেন।

প্রসঙ্গত ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পর আওয়ামী লীগ সরকার এ পর্যন্ত ১১৯টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করেছে। এগুলোর উৎপাদন ক্ষমতা ২০ হাজার          ২৯৩ মেগাওয়াট। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আগামী তিন বছরের মধ্যে বাংলাদেশের চেহারার আমূল পরিবর্তন হবে। গ্রামের চরাঞ্চল পর্যন্ত সাবমেরিন ক্যাবলের মাধ্যমে আমরা বিদ্যুৎ পৌঁছে দিচ্ছি। পাহাড়ে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হচ্ছে সৌরবিদ্যুতের মাধ্যমে। ২০০৯ সালে যেখানে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ছিল মাত্র ৪ হাজার ৯৪২ মেগাওয়াট। সেখানে এখন বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৫ হাজার ২৩৫ মেগাওয়াটে পৌঁছেছে (ক্যাপটিভ বিদ্যুৎসহ)।

সর্বশেষ খবর