শিরোনাম
মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
সব মামলায় প্রয়োগের নির্দেশ

কারাদন্ডের সময় থেকে বাদ যাবে হাজতবাস

নিজস্ব প্রতিবেদক

কারাদন্ডের আগে আসামি যত দিন হাজতবাসে ছিলেন, সে সময়কাল মোট সাজা থেকে বাদ যাবে। সব ধরনের মামলার ক্ষেত্রে বিষয়টি কার্যকরের নির্দেশ দিয়েছে আপিল বিভাগ। স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে। গতকাল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিত দেবনাথ। আদেশের পর তিনি বলেন, ইউনুছ আলী নামে এক আসামিকে নিম্ন (বিচারিক) আদালত মৃত্যুদন্ড দিয়েছিল। পরে হাই কোর্ট মৃত্যদন্ড থেকে কমিয়ে তাকে যাবজ্জীবন কারাদন্ড দেয়। ইউনুছ আলীর আইনজীবী আপিল বিভাগকে জানান, এরই মধ্যে ইউনুছ আলী ২৬ বছর সাজা খেটেছেন। প্রচলিত সিআরপিসির ৩৫ (ক) ধারায় বলা হয়েছে, বিচারকালীন আসামি যত দিন হাজতবাস করবে, হাজতবাসকালীন এই সময় মূল সাজা থেকে বাদ যাবে। এ ক্ষেত্রে ইউনুছ আলীর রায়ে ৩৫ (ক) ধারা উল্লেখ করা ছিল না। পরবর্তী সময়ে উচ্চ আদালতে আতাউর রহমান মৃধার রায়ে উল্লেখ করা হয়েছে, ৩৫ (ক) ধারার সুযোগটা আসামিরা পাবেন।

তিনি আরও বলেন, এ বিষয়ে আপিল বিভাগ বলেছে, হাজতকালীন সময় কারাদন্ড ভোগের সময় থেকে বাদ যাবে। আদালত আসামি ইউনুছ আলীর হাজতকালীন সময় ও কারাদন্ড ভোগের সময় যোগ করে যদি যাবজ্জীবন কারাদন্ড ভোগ শেষ হয়ে যায়, তাহলে তাকে মুক্তির নির্দেশ দিয়েছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর