বুধবার, ১৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

এক গাছে ২০০ জাতের আম!

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

এক গাছে ২০০ জাতের আম!

আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে এক গাছেই পাওয়া যাবে ২০০ জাতের আম! সার্কিট হাউস চত্বরে একটি পুরনো গুটি জাতের আম গাছের ডালপালা কেটে ফেলে সে গাছেই ২০০ জাতের আমের কলম (গ্রাফটিং) করা হয়েছে। ইতোমধ্যে কলম করা একেকটি ডালে বের হয়েছে হরেক জাতের আমের নতুন পাতা ও ডালপালা। এক গাছে ২০০ জাতের আম উৎপাদনের এ উদ্যোগ নেন সদ্য নারায়ণগঞ্জে বদলি চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ। তিনি বাংলাদেশ প্রতিদিনকে জানান, একটি প্রাচীন বড় গাছে ২০০ জাতের আমের বিশাল সংগ্রহশালা তৈরির উদ্যোগের ফলে একদিকে যেমন প্রায় সব জাতের আমের সংগ্রহশালা তৈরি হবে, অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জ আমের রাজধানী হিসেবে পর্যটন খাতে আরও ভূমিকা রাখবে। ফল এলে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নেবে এ আম গাছ- এমনটাই আশাবাদ ব্যক্ত করেন তিনি। তিনি আরও বলেন, চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব (আম) গবেষণা কেন্দ্র ও বিভিন্ন কৃষকের থেকে ‘সায়ন’ সংগ্রহ করে করা হয়েছে এ ২০০ জাতের কলম।

আমবিজ্ঞানীরা বলছেন, এতে জটিল কোনো সমীকরণ নেই। একটি গাছে যত ধরনের কলম করা হবে, ঠিক তত ধরনের বা জাতের আমই ধরবে। কয়েক মাস পরই আম মৌসুম শুরু হবে। আগামী মৌসুম থেকেই ২০০ জাতের আমের ফলন আসবে এ গাছে। এ গাছটিতে কলম করার সময় আলাদাভাবে চিহ্নিত করা আছে জাতগুলোর নাম। এর মধ্যে অন্যতম হলো- ফজলি, সুরমা ফজলি, বোম্বাই ফজলি, গোপালভোগ, লখনা, আশ্বিনা, ল্যাংড়া, রানীপছন্দ, লক্ষণভোগ, ক্ষীরশাপাতি, হিমসাগর, দুধস্বর, তোতাপুরী, গৌড়মতী, বোম্বাই, হাঁড়িভাঙা, বারি আম-২, বারি-৩, মোহনভোগ, ক্ষিরমণ, সুন্দরী, সুবর্ণরেখা, কালাপাহাড়, অরুণা, চৌষা, রাজভোগ, কোহিতুর, বউ-ভুলানি, জমরুদ, বিলুপছন্দ, কাগরি, চিনিবাসা, দুধকুমার, মন্ডা, সীতাভোগ, শোভাপছন্দ, গৃঠাদাগী, লতিকা, রহনপুরী, হরমতী, জয়শ্রী, গৌড়পছন্দ, গৌড়সুন্দর, ইলামতী, রানীভোগ, ঘিনা, দিয়াড়, হেনা, পার্সি, আবির, সিন্নি, দিলখোশ, শিমুলতলী, জ্যৈষ্ঠমধু, তৃপ্তিভোগ, মনমচকা, জ্যৈষ্ঠিভোগ, লাবণ্য, তরুলতা, চাঁপাইসুন্দরী, কুমড়াজালি, তসলিমপছন্দ, ভোলাভোগ, মধুমঞ্জরি, চিনিখাজা, চন্দন, মনমোহিনী, ফুলকি, স্বর্ণকেশর, চিতাই, মাষকলাই, কলমিলতা, বালাকা, মনময়ূরী, বেরকটি, জায়ান, ক্ষণিকা, অরণি, সিমকি ও মমতাজ।

এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম বলেন, ‘জেলার আমের ঐতিহ্য ও সংস্কৃতি আরও সমৃদ্ধ করবে এমন উদ্যোগ। দেশ ও দেশের বাইরে ছড়িয়ে পড়বে জেলার আমভিত্তিক পর্যটন এবং চাঁপাইনবাবগঞ্জের জন্য একটি গাছে ২০০ জাতের আম অন্যতম মাইলফলক হয়ে থাকবে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর