শুক্রবার, ৮ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

এবার ৩২ পাবলিক বিশ্ববিদ্যালয়ে হবে গুচ্ছ ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক

দেশের ৩২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে। গত বছর তিনটি গুচ্ছে ২৯টি পাবলিক বিশ্ববিদ্যালয় অংশ নিয়েছিল। গুচ্ছ তিনটি হচ্ছে- সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি, প্রকৌশল এবং কৃষি ও কৃষিপ্রধান। এ বছর নতুন করে আরও তিনটি বিশ্ববিদ্যালয় গুচ্ছভুক্ত হবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল এ তথ্য জানানো হয়।

এ বছর গুচ্ছভুক্ত নতুন বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ; চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়। কবে কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হবে সে সম্পর্কে আজ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় সিদ্ধান্ত নেওয়া হবে।

গতকাল পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি নিয়ে উপাচার্যদের সঙ্গে ইউজিসিতে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। ইউজিসি চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. দিল আফরোজা বেগমের সভাপতিত্বে সভায় কমিশনের সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. মো. আবু তাহের, কমিশনের সচিব ড. ফেরদৌস জামানসহ অন্যরা উপস্থিত ছিলেন। সভায় ৩৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও তাঁদের মনোনীত প্রতিনিধিরা অংশ নেন। ভর্তি পরীক্ষার ফি যৌক্তিকভাবে নির্ধারণ ও শিক্ষার্থী ভর্তি কম হয় এমন বিভাগে আসন সংখ্যা কমানোর পরামর্শ দেওয়া হয় ইউজিসির পক্ষ থেকে। এ ছাড়া কোন সিলেবাসে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে এবং দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দেওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় সিদ্ধান্ত গ্রহণের আহ্বান জানানো হয়। প্রফেসর ড. দিল আফরোজা বেগম সভায় বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষার বাইরে থাকা আট বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ পদ্ধতিতে নিয়ে আসার চেষ্টা করা হবে। এ ক্ষেত্রে তিনি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের সহযোগিতা প্রত্যাশা করেন। সভায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ বলেন, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের দুর্ভোগ অনেকাংশে দূর হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর