সোমবার, ২৫ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

চাঁপাইনবাবগঞ্জে ফের ফসলি জমিতে ব্যাটারি পোড়ানোর কারখানা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

কিছুদিন বন্ধ থাকার পর চাঁপাইনবাবগঞ্জে আবারও ফসলি জমিতে গড়ে উঠেছে বিষাক্ত অ্যাসিড ব্যাটারি পোড়ানোর কারখানা।

জানা গেছে, অটোরিকশা ও চার্জার ভ্যানের পুরাতন ব্যাটারিতে থাকা বিভিন্ন যন্ত্রাংশ খুলে প্রক্রিয়া শেষে পুনরায় নতুন ব্যাটারিতে ব্যবহার করার জন্য ব্যাটারি থেকে বের করা বিষাক্ত অ্যাসিড এই কারখানায় আগুনে পোড়ানো হয়। এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে আশপাশের ফসলি জমি। অভিযোগে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ  সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের হাশিমপুর কেন্দুল এলাকার রাস্তার ধারে ফসলি জমিতে আবার গড়ে উঠেছে ব্যাটারির কারখানা। সরেজমিন দেখা গেছে, নির্জন এলাকার সুবাদে চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের বিশ্বরোড মোড়ের মেসার্স আশরা অটো ও কাজল ব্যাটারি সার্ভিসিং সেন্টারের মালিক খুরশেদ আলম কাজল এ কারখানা গড়ে তুলেছেন। ইজারা নিয়ে চারদিকে ত্রিপল আর টিন দিয়ে ঘিরে ফসলি জমিতেই এ কারখানা।

স্থানীয়রা জানান, রাত গভীর হলেই পোড়ানো হয় পুরনো ব্যাটারির বিভিন্ন পদার্থ। তখন আশপাশের এলাকাজুড়ে বিষাক্ত ধোঁয়ার সৃষ্টি হয়। ফলে বিভিন্ন ফসলাদি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এমনকি আশপাশের ফসলি জমিতে অ্যাসিড বাষ্পও ছড়িয়ে পড়ছে।

এ ব্যাপারে কাজল ব্যাটারি সার্ভিসিং সেন্টারের মালিক ব্যাটারি ব্যবসায়ী খুরশেদ আলম কাজল জানান, সারা দেশের সব জায়গায় এভাবেই পুরাতন ব্যাটারি প্রক্রিয়া করা হয়। চাঁপাইনবাবগঞ্জে প্রথম এটা আনা হয়েছে। কারখানা স্থাপনের বিষয়ে কোনো অনুমোদিত লাইসেন্স নেই। তবে ট্রেড লাইসেন্স ও ইউনিয়ন পরিষদের কাগজ রয়েছে। জানা গেছে, ঝিলিম ইউনিয়ন পরিষদ থেকে যে ট্রেড লাইসেন্স নেওয়া হয়েছে সেখানে মালিকের ভুয়া জন্মনিবন্ধন নম্বর ব্যবহার করা হয়েছে।

উল্লেখ্য, এ নিয়ে সম্প্রতি বাংলাদেশ প্রতিদিনে একটি সংবাদ প্রকাশিত হলে স্থানীয় প্রশাসন কারখানাটি বন্ধ করে দেয়। কিন্তু গত ৩০ মার্চ কারখানাটি অজ্ঞাত কারণে আবারও চালু করা হয়েছে কোনো বৈধ কাগজপত্র ছাড়াই।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর