মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
প্রকৃতি

চার জেলায় তীব্র তাপপ্রবাহ

প্রতিদিন ডেস্ক

দেশের ভিন্ন অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, চার জেলায় তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চলমান এ তাপপ্রবাহ কয়েকদিন অব্যাহত থাকতে পারে।

গতকাল আবহাওয়া অধিদফতর থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ  দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। ফলে ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে আজ দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। রাজশাহী, পাবনা, যশোর এবং চুয়াডাঙ্গা জেলায় তীব্র তাপপ্রবাহ; রংপুর, দিনাজপুর, নিলফামারী ও পটুয়াখালী জেলাসহ ঢাকা বিভাগ, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। ফলে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা আজও প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো বিবরণ-

রাজশাহী : রাজশাহীতে আরও বেড়েছে তাপমাত্রা। রবিবারের চেয়ে দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গতকাল সোমবার তাপমাত্রার পারদ ছিল ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহী পর্যবেক্ষণাগারের সিনিয়র পর্যবেক্ষক কামাল উদ্দিন বলেন, গতকাল দুপুর ১২টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর বিকাল ৩টায় সেটি বেড়ে দাঁড়ায় ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

যশোর : গত কয়েকদিন ধরেই যশোর অঞ্চলের তাপমাত্রা ৩৫ থেকে ৪০ ডিগ্রির মধ্যে ওঠানামা করেছে। গতকাল যশোরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। তবে তাপমাত্রা ৪০ ডিগ্রির আশপাশে থাকলেও বাতাসের আর্দ্রতা ও অন্যান্য কারণে তা ৪৪ ডিগ্রিরও বেশি অনুভূত হচ্ছে।

পাবনা : গতকাল পাবনায় ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অধিদফতর বলছে, দিনে তাপমাত্রা বেড়েছে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি লু হাওয়া বয়ে যাচ্ছে। আবহাওয়া অফিস জানায়, পাবনা ও এর আশপাশের বিভিন্ন এলাকার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদ থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ। এ পরিস্থিতি আরও কয়েকদিন অব্যাহত থাকবে।

চুয়াডাঙ্গা : গতকাল বিকাল ৩টায় চুয়াডাঙ্গা জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ ডিগ্রি সেলসিয়াস। গত রবিবারও জেলায় ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এর আগে শনিবার তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

খুলনা : গতকাল খুলনায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এর আগেরদিন রবিবার তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। প্রচ  গরমে মানুষ ছুটছেন গাছের ছায়া কিংবা শীতল কোনো স্থানে। অতিরিক্ত গরমে বাড়ছে পানিবাহিত রোগ। ডায়ারিয়ার পাশাপাশি জ্বর, সর্দিসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন মানুষ। হিটস্টোকে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন অনেকে।

সর্বশেষ খবর