বৃহস্পতিবার, ৯ জুন, ২০২২ ০০:০০ টা

আইপিও আবেদনে বিনিয়োগ থাকতে হবে ৫০ হাজার টাকা

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারে আইপিও আবেদনের ক্ষেত্রে বিনিয়োগকারীদের বিনিয়োগ সীমা বাড়িয়েছে বাংলাদেশ সিউিরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এখন থেকে দেশের শেয়ারবাজারে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন করতে হলে তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে ৫০ হাজার টাকা বিনিয়োগ থাকতে হবে একজন বিনিয়োগকারীর। আগে এ সীমা ছিল ২০ হাজার টাকা। গতকাল বিএসইসির কমিশন সভায় এ সিদ্ধান্ত নিয়েছে। নতুন সিদ্ধান্তে বলা হয়, প্রকৃত বিনিয়োগকারীদের আইপিও আবেদনের সুযোগ প্রদানের লক্ষ্যে সাধারণ বিনিয়োগকারীদের তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে ৫০ হাজার টাকা বিনিয়োগ থাকতে হবে। আর নন রেসিডেন্সিয়াল বাংলাদেশি (এনআরবি) বিনিয়োগকারীর বিনিয়োগ থাকতে হবে ১ লাখ টাকা। তাহলেই তারা আইপিওতে আবেদন করতে পারবে।

উত্থান শেয়ারবাজারে : সপ্তাহের চতুর্থ দিনে উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজার লেনদেন। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব সূচক বেড়েছে। দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫.৬৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৮৪৩.২৪ পয়েন্টে। ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯১৭ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

যা আগের কার্যদিবসের চেয়ে ১৭৭ কোটি টাকা বেশি। সিএসইর প্রধান সূচক সিএসইএক্স ৫১.৬৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৪২২০.১২ পয়েন্টে। দিন শেষে সিএসইতে ২৩ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সর্বশেষ খবর