বুধবার, ৬ জুলাই, ২০২২ ০০:০০ টা

আঙিনায় শত রকম ফুল ফল

নাটোর প্রতিনিধি

আঙিনায় শত রকম ফুল ফল

বসতবাড়ির আঙিনায় ফুল-ফলের বাগান করে সফলতা পেয়েছেন লিরা জামান নামে এক গৃহবধূ। তার বসতবাড়ির আঙিনায় প্রায় ৩ বিঘা জায়গায় এখন শোভা পাচ্ছে দেশি-বিদেশি প্রায় ১০০ রকমের ফুল গাছ, প্রায় ২৫ রকমের আম গাছ ও ১০ রকমের সবজি। তার এ সফলতায় ফুল-ফলের বাগান করতে উৎসাহী হচ্ছেন অনেকেই।

নাটোরের সিংড়া পৌর শহরের কাঁটাপুকুরিয়া মহল্লার বাসিন্দা আবু হেনা মোস্তফা জামান রনির সহধর্মিণী লিরা জামান।

সংসারের সব কাজ করে বাগানের যত্ন নিতে কমতি নেই এই দুই সন্তানের জননীর। ছোটবেলায় বাবার বাড়ি আর বিয়ের পর শ্বশুরবাড়িতে বাগানেই যেন কাটে তার বেশি সময়। প্রায় ২০ বছর আগে ফুল-ফলের বাগান শুরু করেন লিরা জামান। ঢাকা, রংপুর, পাবনা, রাজশাহী, নাটোর, বগুড়াসহ বিভিন্ন জেলা থেকে তিনি দেশি-বিদেশি প্রায় ১০০ প্রজাতির ফুল গাছ সংগ্রহ করে বাগান তৈরি করেছেন। তার নিরলস প্রচেষ্টায় বাগানে শোভা পাচ্ছে অসংখ্য ফুল ও ফল। সরেজমিন দেখা যায়, চিতালিলি, পামটি, মানি প্লান্ট, চায়না বট, চায়না বাঁশ, পাতাবাহার বাটারফ্লাই, বাগানবিলাশ, রক্ত পরোবি, হলুদ অ্যালমন্ডা, বেগুনি অ্যালমন্ডা, অ্যারিকাপাম, সিঙ্গোনিয়াম, ফার্ন, বেবি টিয়ারস, অপরাজিতা, স্থলপদ্ম, হাসনাহেনা, রঙ্গন, শেফালি, কাঠগোলাপ, দোলনচাঁপা, ফুরুজ ফুল, আট রকম ঘাসফুল, ছয় রকম পর্তুলিকা, পাঁচ রকম কচুপাতা, সাত রকম গোলাপ, পাঁচ রকম জবা, সাত রকম রেইন লিলি, ৩০ রকম ইন্ডোর প্লান্টসহ প্রায় ১০০ রকমের ফুল গাছ রয়েছে লিরা জামানের বাগানে। এ ছাড়া ল্যাংড়া, সুরমা ফজলি, বারি-৪, খিরসাপাতসহ প্রায় ২৫ জাতের আম গাছ ও বেগুন, কাঁচামরিচ, পুঁইশাক, লাউ, টমেটো, কলমি শাক, মিষ্টি কুমড়া, লেবুসহ ১০ রকমের নিরাপদ সবজি উৎপাদন হচ্ছে তার বাগানে। এ বাগানে তিনি সর্বনিম্ন লিলি ফুল ৫০ টাকা ও সর্বোচ্চ ১ হাজার ২০০ টাকা দিয়ে চিতালিলি ফুল ক্রয় করেছেন। চিতালিলি ফুল গাছ সিংড়া উপজেলায় শুধু লিরা জামানের বাগানেই রয়েছে। লিরা জামান বলেন, গাছগুলো সংগ্রহ করতে এ পর্যন্ত প্রায় ২ লক্ষাধিক টাকা খরচ হয়েছে। দুজন শ্রমিক বাগানে কাজ করে। তার বাগান দেখে উদ্বুদ্ধ হয়ে ভাবি ও বোনসহ প্রতিবেশী ও স্বজনরা বাগান করেছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সেলিম রেজা বলেন, যারা ফুল, ফল ও সবজি বাগান করতে আগ্রহী আমরা তাদের পরামর্শ ও কারিগরি সহায়তাসহ সব ধরনের সহযোগিতা করে থাকি। যাতে তাদের দেখে অন্যরাও উদ্বুদ্ধ হতে পারে। কৃষি বিভাগ সবসময় তাদের সঙ্গে রয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর