বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

দুটি সার কারখানা বিক্রির প্রস্তাব দিয়েছে উজবেকিস্তান

কূটনৈতিক প্রতিবেদক

বাংলাদেশের কাছে দুটি সার কারখানা বিক্রির প্রস্তাব দিয়েছে মধ্য এশিয়ার দেশ উজবেকিস্তান। সার কারখানা দুটি উজবেকিস্তানের ফারগানা এবং কাসখান্দারিয়ায় অবস্থিত। গতকাল উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম এ তথ্য জানান।

রাষ্ট্রদূত বলেন, ‘সোমবার উজবেকিস্তানের বোর্ড অব ক্যামিকেল ইন্ডাস্ট্রির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সঙ্গে বৈঠকে মিলিত হলে তিনি এ প্রস্তাব দেন। বৈঠকে দেশটির গ্যাস ব্যবহারের মাধ্যমে যৌথ বিনিয়োগে শিল্প স্থাপন করে উৎপাদিত সার বাংলাদেশে আনার বিষয়ে আলোচনা করতে বিস্তারিত আলোচনা হয়। তিনি জানান, উজবেকিস্তান প্রাকৃতিক গ্যাসে সমৃদ্ধ বিধায় গ্যাস দিয়ে উৎপাদিত রাসায়নিক সার বিদেশে রপ্তানি করে। উজবেকিস্তানে বাংলাদেশ নিজস্ব অর্থায়নে জমি কিনে সার কারখানা স্থাপন করতে কোনো বাধা নেই। এ বিষয়ে আমি আমাদের সরকারের কাছে একটি বিস্তারিত প্রতিবেদন প্রস্তুত করে পাঠাচ্ছি। প্রস্তাবগুলো পরীক্ষা করে বাংলাদেশের জন্য লাভজনক হলে উজবেকিস্তান হতে পারে আমাদের সার নিরাপত্তার অন্যতম সহায়ক।

ঢাকা-তাসখন্দ বিমান চলাচল নিয়ে ভার্চুয়াল সভা : তাসখন্দ রুটে বিমান চলাচলের জন্য বাংলাদেশ বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় এবং উজবেকিস্তান পরিবহন মন্ত্রণালয়ের মধ্যে মঙ্গলবার একটি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়েছে। সভা পরিচালনা করেন উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম। বাংলাদেশ দূতাবাস তাসখন্দের উদ্যোগে সভায় বাংলাদেশের পক্ষে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেনের নেতৃত্বে বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. যাহিদ হোসেন এবং মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ বিমান ও সিভিল অ্যাভিয়েশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা এতে অংশ নেন।

সর্বশেষ খবর