বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
হাই কোর্টের রুল

নগদের লাইসেন্স কেন বাতিল হবে না

নিজস্ব প্রতিবেদক

ডাক বিভাগের নামে মোবাইলে আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান ‘নগদ’-এর লাইসেন্স কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাই কোর্ট। নগদের লাইসেন্সের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী কামাল হোসেন মিঞাজী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

রুলে মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ ব্যাংক থেকে সাময়িক লাইসেন্স নেওয়ার পর ২০১৯ সাল থেকে ‘অননুমোদিত ও বেআইনিভাবে’ নগদের ব্যবসায়িক কার্যক্রম ‘মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিসেস (এমএফএস) ২০১৮ ও ২০২২’-এর প্রবিধান অনুসারে কেন ‘আইনগত কর্তৃত্ববহির্ভূত ও বেআইনি’ ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। একই সঙ্গে এমএফএসের ২০২২ প্রবিধান লঙ্ঘন করে ব্যবসায়িক কার্যক্রম চালিয়ে যাওয়ায় নগদের সাময়িক নিবন্ধন কেন বাতিল করা হবে না, তা-ও জানতে চাওয়া হয়েছে রুলে। অর্থ সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্টের মহাপরিচালক, ডাক বিভাগের মহাপরিচালক, নগদের ব্যবস্থাপনা পরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

নগদের ব্যবসায়িক কার্যক্রম ও লাইসেন্সের বৈধতা চ্যালেঞ্জ করে ২৭ অক্টোবর হাই কোর্টে ‘জনস্বার্থে’ এ রিট মামলা করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আবু বক্কর সিদ্দিক ও মো. হাসান উজ জামান।

সর্বশেষ খবর