রবিবার, ৬ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

লোকালয়ে দলছুট ক্ষুধার্ত হনুমান

প্রতিদিন ডেস্ক

লোকালয়ে দলছুট ক্ষুধার্ত হনুমান

দলছুট ক্ষুধার্ত হনুমানের দেখা মিলেছে পঞ্চগড় ও দিনাজপুরের লোকালয়ে। পঞ্চগড়ের হনুমানটিকে স্থানীয়রা আটক করে বনবিভাগের হাতে তুলে দিলেও দিনাজপুরের হনুমানটি এখনো লোকালয়ে খাবারের জন্য ঘুরে বেড়াচ্ছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

পঞ্চগড় : সীমান্তবর্তী জেলা পঞ্চগড়ের লোকালয়ে এসে ধরা পড়েছে একটি হনুমান। সম্ভবত পার্শ্ববর্তী দেশ ভারত থেকে এটি ঢুকে পড়েছিল। এ অবস্থায় গত শুক্রবার বিকালে সদর উপজেলার সাতমেরা ইউনিয়নের শিতলি হাসনা গ্রামের একটি আখ খেত থেকে হুনুমানটিকে আটক করেন স্থানীয়রা। তারা হনুমানটিকে বিভিন্ন খাবার খাওয়ান। এরপর প্রশাসনের লোকেরা খবর পেয়ে বনবিভাগের সহায়তায় হনুমানটিকে নিয়ে যায়। ওয়াকিবহাল সূত্র বলছে, সীমান্তবেষ্টিত জেলা পঞ্চগড়ে পার্শ্ববর্তী  ভারতের জলপাইগুড়ি জেলার বনাঞ্চল থেকে মাঝেমধ্যেই সীমান্ত পেরিয়ে সাপ, চিতাবাঘ, নীলগাই, শুকুন, ময়ূর, বানরসহ বিভিন্ন বন্যপ্রাণী বাংলাদেশের লোকালয়ে চলে আসে। ধারণা করা হচ্ছে, এই হনুমানটিও খাবারের সন্ধানে ক্ষুধার্ত অবস্থায় ভারত থেকে ছুটে আসে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুল হক বলেন, ‘হনুমান আটক হয়েছে’ স্থানীয়দের কাছে এমন খবর পেয়ে বনবিভাগকে বিষয়টি অবগত করি। পরে তারা গিয়ে হনুমানটি উদ্ধার করে নিয়ে আসে। গতকাল পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। শিগগিরই সিদ্ধান্ত নেওয়া হবে- হুনুমানটিকে কোথায় রাখা হবে, বা কোথায় অবমুক্ত করা হবে।

দিনাজপুর : দিনাজপুরেও দেখা মিলেছে দলছুট হনুমানের। স্থানীয় সূত্র জানিয়েছে, খাবারের খোঁজে বন-জঙ্গল ছেড়ে দিনাজপুরের লোকালয়ে ঘুরছে কালো মুখের হনুমান। দিনাজপুর সদরের দক্ষিণ কোতোয়ালির সীমান্ত এলাকার বিভিন্ন গ্রামের লোকালয়ে দেখা মিলছে এটির। এটি কেউ দেখে কেই ভয় পাচ্ছেন, আবার অনেকে ঢিল মারছেন। তখন হনুমানটি পালিয়ে যাচ্ছে। এভাবেই হনুমানটি এক এলাকা থেকে অন্য এলাকায়  ছোটাছুটি করছে। সূত্র বলছে, এটি কোথাও নির্দিষ্টভাবে থাকছে না। অনেকে এটিকে খাবারও দিচ্ছেন। হনুমান সে খাবার তুলে নিয়ে খাচ্ছে। হনুমানকে দেখে অনেকেই বলছেন, এটি ক্ষুধার্ত ও ক্লান্ত।

গত শুক্রবার বিকাল থেকে গতকাল পর্যন্ত দিনাজপুর সদর উপজেলার উথরাইল ইউনিয়নের নুনাইচ কাকিলা দিঘি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণের বট গাছে দেখা গেছে হনুমানটিকে। ওই এলাকার জিন্নাত হোসেন বলেন, কালো মুখওয়ালা হনুমান দেখে কিছু কৌতূহলী মানুষ আনন্দ  পেলেও, অনেকে ভয়ও পেয়েছেন। স্থানীয় মোসাদ্দেক হোসেন জানান, হঠাৎ একটি মুখপোড়া জাতের হনুমান এলাকায় এসে গাছে-মানুষের বাড়ির চালে অবস্থান নিচ্ছে। এটি কারও কোনো ক্ষতি করছে না। কেউ কলা খেতে দিলে, কলা নিয়ে চলে যাচ্ছে। এ ব্যাপারে দিনাজপুর বনবিভাগের বিট কর্মকর্তা কামরুল ইসলাম জানান, এটি মুখপোড়া জাতের হনুমান। এটি কারও কোনো ক্ষতি করবে না। খাবার দিলেই চলে যাবে। এটি উন্মুক্ত থাকলেই ভালো থাকবে। মনে হচ্ছে সীমান্তের ওপার থেকে লোকালয়ে এসেছে। কোনো সময় এটি চলেও যেতে পারে।

সর্বশেষ খবর