মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

চালের মূল্যবৃদ্ধির কারণ উদঘাটনের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

ধানের বাম্পার ফলন হওয়ার পরও চালের মূল্যবৃদ্ধির কারণ উদঘাটনের জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে কৃষির ওপর গবেষণা বৃদ্ধি করে স্বল্পমেয়াদি জাতের ধান উদ্ভাবনের মাধ্যমে বছরে তিনটি ফসল উৎপাদন বা তিন ফসলি জাতের ধান উদ্ভাবনের সুপারিশ করা হয়।

সংসদ ভবনে গতকাল ‘কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মতিয়া চৌধুরী। কৃষিমন্ত্রী মো. আবদুর রাজ্জাক, মুহা. ইমাজ উদ্দিন প্রাং, মো. মামুনুর     রশীদ কিরণ, জয়াসেন গুপ্তা, উম্মে কুলসুম স্মৃতি এবং হোসনে আরা বৈঠকে অংশগ্রহণ করেন। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে সব অনাবাদি জমি চাষাবাদের আওতায় আনা এবং বসত বাড়িতে শাক-সবজি চাষ বৃদ্ধির ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়। এ ছাড়া বোরো ধানের উৎপাদনের পাশাপাশি পাম, সূর্যমুখী, সরিষা ও সয়াবিনের উৎপাদন বৃদ্ধির জন্য কৃষকদের উদ্বুদ্ধ করার সুপারিশ করে কমিটি।

বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন দফতর ও সংস্থার প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর