রবিবার, ২৫ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা
আবাসন মেলার শেষ দিন আজ

সামর্থ্য অনুযায়ী ফ্ল্যাট প্লট খুঁজছেন ক্রেতারা

নিজস্ব প্রতিবেদক

সামর্থ্য অনুযায়ী ফ্ল্যাট প্লট খুঁজছেন ক্রেতারা

আজ শেষ হচ্ছে আবাসন খাতের সবচেয়ে বড় আয়োজন রিহ্যাব ফেয়ার। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পর্দা নামবে আবাসন মেলার। শেষ দিকে মেলায় ক্রেতাসমাগম বেড়েছে। সময় বাড়ার সঙ্গে সঙ্গে জমজমাট হয়ে উঠেছে মেলার প্রাঙ্গণ। মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো তাদের ফ্ল্যাট ও প্লটের বিভিন্ন দিক তুলে ধরছেন ক্রেতাদের কাছে। একসঙ্গে সামর্থ্য অনুযায়ী ফ্ল্যাট-প্লট খুঁজছেন ক্রেতারা।

এ বছর অনেক অংশগ্রহণকারী প্রতিষ্ঠান ডিজিটাল মাধ্যমে তাদের পণ্যের প্রচার তুলে ধরেছেন। বিদেশ থেকেও প্রবাসীরা মেলার পণ্য সম্পর্কে খোঁজখবর নিয়েছেন। মেট্রোরেলের কারণে এ বছর মিরপুর-উত্তরা অংশে ফ্ল্যাটের খোঁজখবর বেশি নিচ্ছেন ক্রেতারা। এ এলাকার নাগরিকরা সহজেই যাতায়াত করতে পারবেন, ফলে সেখানে ফ্ল্যাটের চাহিদা বেড়েছে। এ ছাড়া সব ধরনের যোগাযোগ-সুবিধা থাকায় বসুন্ধরার আবাসন স্টলের সামনে প্লট কেনার জন্য ভিড় দেখা গেছে। শেষের দিকে রিহ্যাব ফেয়ারে ক্রেতাদের আকৃষ্ট করতে রিয়েল এস্টেট প্রতিষ্ঠানগুলো বিভিন্ন হারে মূল্যছাড় দিয়েছে। কোনো কোনো প্রতিষ্ঠান ক্রেতাদের আকৃষ্ট করতে ওমরাহ করার সুযোগ দিচ্ছে। মেলায় বুকিং দিলে ১০ লাখ টাকা পর্যন্ত ছাড় দিচ্ছে বেশ কয়েকটি বড় প্রতিষ্ঠান।

দুবাইপ্রবাসী জাহাঙ্গীর আলম এসেছেন আবাসন মেলায়। তিনি বলেন, ‘আমি আমার উপার্জনের টাকা দিয়ে শেষ বয়সে থাকার জন্য একটি ফ্ল্যাট খুঁজছি। মাঝারি বাজেটের মধ্যে সাধ্যানুযায়ী বিভিন্ন কোম্পানির ফ্ল্যাট সম্পর্কে খোঁজখবর নিচ্ছি। কম দামে ভালো লোকেশন হলে কিনব।’ ট্রপিক্যাল হোমস লিমিটেড কোম্পানির মাকের্টিংয়ের অ্যাডিশনাল জিএম দেওয়ান ফয়সাল হক বলেন, ‘রিহ্যাব মেলা হচ্ছে নিজ প্রতিষ্ঠানকে প্রমোট করার জায়গা। এ মেলা কাস্টমারের জন্য সুযোগ, কোম্পানির জন্যও সুযোগ। করোনার কারণে আমাদের ব্যবসা কিছুটা মন্দা গেছে। মেলা উপলক্ষে আমাদের এখানে বুকিং দিলে ১০ শতাংশ পর্যন্ত ছাড় রয়েছে। ৩১ ডিসেম্বর পর্যন্ত আমাদের এ ডিসকাউন্ট চলবে। আমাদের বড় চমক হলো মালিবাগে পাঁচ তলা বেসমেন্টসহ ৫০ তলা স্কাইকপার্স বিল্ডিং, যা বাংলাদেশে প্রথম।’ এবিসি রিয়েল এস্টেট লিমিটেড কোম্পানির সেলসের এজিএম মো. আক্কাস আলী বলেন, ‘আমাদের এবিসি একটি স্বনামধন্য কোম্পানি। এটি অদ্যাবধি সুনামের সঙ্গে কাজ করে চলেছে। এবিসির লক্ষ্য কোয়ালিটি ও কোয়ান্টিটি বজায় রেখে কাস্টমারের প্রাপ্ত অধিকার বুঝিয়ে দেওয়া। আমাদের এখানে মেলা চলাকালে অথবা ৩১ ডিসেম্বরের মধ্যে বুকিং দিলে ২ টনের এসি উপহার দেওয়া হচ্ছে। আমাদের ওয়েসিস প্রজেক্টে গতকালও আমরা মেলায় তিনটি ফ্ল্যাট বিক্রি করেছি।’

এবারের মেলায় ১২৭টি প্রতিষ্ঠানের মোট ১৮১টি স্টল রয়েছে। মেলায় রিয়েল এস্টেট প্রতিষ্ঠান ছাড়াও বিল্ডিং ম্যাটেরিয়ালস ও অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানকে অংশগ্রহণ করার সুযোগ করে দিয়েছে রিহ্যাব। প্রতিবারের মতো এবারও মেলায় প্লট, ফ্ল্যাট বিক্রি, নির্মাণসামগ্রী ও হোম লোনের পরামর্শ নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নিয়েছে। রয়েছে তিনটি ডায়মন্ড প্যাভিলিয়ন, সাতটি গোল্ড স্পনসর, ২২টি কো-স্পনসর, ১৩টি বিল্ডিং ম্যাটেরিয়ালস ও ১০টি অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানের স্টল। অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানে ভিড় করছেন ক্রেতারা। ফ্ল্যাটের দাম বাড়ায় অনেকেই লোনের বিষয়টা আগে নিশ্চিত করতে চাইছেন।

এবারের মেলায় দুই ধরনের টিকিট থাকছে। একটি সিঙ্গেল এন্ট্রি, অন্যটি মাল্টিপল এন্ট্রি। সিঙ্গেল টিকিটের প্রবেশমূল্য ৫০ টাকা। আর মাল্টিপল এন্ট্রি টিকিটের প্রবেশমূল্য ১০০ টাকা। মাল্টিপল এন্ট্রি টিকিট দিয়ে একজন দর্শনার্থী মেলার সময় পাঁচবার প্রবেশ করতে পারবেন। এন্ট্রি টিকিট থেকে পাওয়া পুরো অর্থ দুস্থদের সাহায্যার্থে ব্যয় করা হবে। মেলায় প্রতিদিন র‌্যাফল ড্র অনুষ্ঠিত হচ্ছে। র‌্যাফল ড্রতে বিজয়ীদের এলইডি টিভি, ওয়াশিং মেশিন ও ফ্রিজ পুরস্কার দেওয়া হবে।

উল্লেখ্য, ২০০১ সালে ঢাকায় আবাসন মেলা শুরু করে রিহ্যাব। রিহ্যাবের এটি ২২তম আবাসন মেলা।

সর্বশেষ খবর