রবিবার, ২৫ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

ফেল থেকে জিপিএ-৫

নিজস্ব প্রতিবেদক

এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের পুনর্নিরীক্ষণের ফল গতকাল প্রকাশ করা হয়েছে। এর মধ্যে ফেল করা অসংখ্য পরীক্ষার্থী যেমন জিপিএ-৫ পেয়েছেন তেমনি গ্রেড পরিবর্তন হয়ে নতুন করে জিপিএ-৫ পেয়েছে অনেকে। এ ছাড়া অসংখ্য গ্রেড পরিবর্তনসহ ফেল থেকে জিপিএ-৫ পেয়েছে সাতজন। ফলাফল বিভিন্ন শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

তথ্যমতে- ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় নতুন করে জিপিএ-৫ পেয়েছে ১০৯ জন। এ ছাড়া ফেল থেকে পাস করেছে ১০৯ জন। এবার এ বোর্ডে পুনঃনিরীক্ষণের জন্য ৩৬ হাজার ২৭৮ পরীক্ষার্থী আবেদন করে। এর মধ্যে গ্রেড পরিবর্তন হয়েছে ৭২৩ জনের।

এদিকে, ১৬ হাজার ৮৩৩ প্রার্থী ২৫ হাজার ৫০২টি বিষয়ে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল পরীক্ষার পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছিল। এর মধ্যে ফল পরিবর্তন হয়েছে ৩৩৫ জনের। ফেল থেকে পাস করেছে ২২৬ জন। নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৪১ জন। সিলেট বোর্ডে ২০ হাজার ১৫৫টি খাতা পুনঃনিরীক্ষার আবেদন করেছিলেন শিক্ষার্থীরা। ফলাফলে ফেল থেকে পাস করেছেন ৪১ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ৩৮ জন পরীক্ষার্থী। জানা গেছে- চট্টগ্রাম বোর্ডের ২৮ হাজার ৬০৭টি খাতা নিরীক্ষার আবেদন করেছিলেন শিক্ষার্থীরা।

পুনঃনিরীক্ষণে ফেল থেকে পাস করেন ৪৫ জন। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ২৯ জন পরীক্ষার্থী। এ বোর্ডের ১৮২ জনের ফল পরিবর্তন হয়েছে। রাজশাহী বোর্ডে ফেল থেকে পাস করেছেন ১৫৫ জন শিক্ষার্থী। ফেল করা তিন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ৩৭ জন পরীক্ষার্থী। কুমিল্লা বোর্ডে ফেল করা তিনজন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। ফেল থেকে পাস করেছেন ১৫৫ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ৩৭ জন পরীক্ষার্থী। এ বোর্ডের ২৩ হাজার ১০৩টি খাতা পুনঃনিরীক্ষার আবেদন করা হয়। দিনাজপুর বোর্ডে ফেল থেকে পাস করেছেন ৮৯ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ৩৪ জন পরীক্ষার্থী। একজন পরীক্ষার্থী ফেল থেকে জিপিএ-৫ পেয়েছেন। এ শিক্ষাবোর্ডের অধীণে ২৮ হাজার ১৬৫টি খাতা পুনঃনিরীক্ষার আবেদন করেছিলেন শিক্ষার্থীরা। যশোর বোর্ডে ফেল থেকে জিপিএ-৫ পেয়েছেন চার জন শিক্ষার্থী। আর ফেল করা ৩৭ জন পরীক্ষার্থী পাস করেছেন। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ২৫ জন পরীক্ষার্থী। যশোর বোর্ডের ১২ হাজার ৮১৭টি খাতা পুনঃনিরীক্ষার আবেদন করেছিলেন শিক্ষার্থীরা। এছাড়া ময়মনসিংহ বোর্ডের ১৭ হাজার ৩১৯টি খাতা পুনঃনিরীক্ষার আবেদন করেছিলেন শিক্ষার্থীরা। ফলাফলে ফেল থেকে পাস করেছেন ৩০ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ৬৯ জন পরীক্ষার্থী। এ বোর্ডের ফেল করা তিনজন পরীক্ষার্থী নতুন জিপিএ-৫ পেয়েছেন।

প্রসঙ্গত, গত ২৮ নভেম্বর এসএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয়। ফলাফলে সন্তুষ্ট না হওয়া ছাত্র-ছাত্রীরা পুনঃনিরীক্ষার আবেদন করেছিলেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর