মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

চট্টগ্রামেও চলবে মেট্রোরেল

মাঠপর্যায়ে সম্ভাব্যতা যাচাই কাজ উদ্বোধন আজ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামেও চলবে মেট্রোরেল

প্রধানমন্ত্রীর নির্দেশনার পর গতি পেয়েছে চট্টগ্রাম মেট্রোরেল বাস্তবায়ন কার্যক্রম। সম্ভাব্যতা যাচাই প্রকল্প একনেকে অনুমোদনের পর এবার মাঠ পর্যায়ে কাজ শুরু হচ্ছে। এর মাধ্যমে আশার আলো দেখা যাচ্ছে চট্টগ্রাম মেট্রোরেলে। এর আগে গত ২৮ ডিসেম্বর দেশে প্রথমবারের মতো ঢাকায় মেট্রোরেল চালু করা হয়।

আজ চট্টগ্রাম নগরের হোটেল র‌্যাডিসনে ‘ট্রান্সপোর্ট মাস্টারপ্ল্যান অ্যান্ড প্রিলিমিনারি ফিজিবিলিটি স্টাডি ফর আরবান মেট্রোরেল ট্রানজিট কন্সট্রাকশন অব চিটাগাং মেট্রোপলিটন এরিয়া’ শীর্ষক প্রকল্পের মাঠ পর্যায়ে সম্ভাব্যতা যাচাই কাজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। উদ্বোধনী সভায় সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী, তথ্য ও সম্প্রচার মন্ত্রী, ভূমিমন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী এবং মন্ত্রণালয়ের সচিবসহ নীতিনির্ধারণী পর্যায়ের শীর্ষ ব্যক্তিরা উপস্থিত থাকার কথা। প্রকল্পটি বাস্তবায়ন করছে, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিএসএ)। এক বছরের মধ্যে ফিজিবিলিটি স্টাডি সম্পন্ন এবং ২০২৫ সালের মার্চের মধ্যে মেট্রোরেল বাস্তবায়ন করার পরিকল্পনা রয়েছে।

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের দায়িত্বশীল কর্মকর্তা প্রকৌশলী মীর মোহাম্মদ কামরুল হাসান বলেন, দাফতরিক কাজ শেষ করার পর আজ থেকে আনুষ্ঠানিকভাবে চট্টগ্রাম মেট্রোরেল প্রকল্প এলাকায় সম্ভাব্যতা যাচাই কাজ শুরু হচ্ছে। আশা করি, নির্দিষ্ট সময়ের মধ্যে এ কাজ শেষ করা সম্ভব হবে। তিনি বলেন, এখানে একটি প্রকল্পের মাধ্যমে চট্টগ্রাম মহানগরের উন্নয়নে দুটি কাজ করা হচ্ছে। প্রথমত, নগরের পরিবহন নিয়ে একটি মহাপরিকল্পনা এবং দ্বিতীয়টি হলো মেট্রোরেল প্রকল্প। দুটি কাজই জনগুরুত্বপূর্ণ। তাই সরকারও কাজ দুটিকে অত্যধিক গুরুত্ব দিয়ে করছে। প্রকল্প সূত্রে জানা গেছে, এটি বাস্তবায়িত হলে নগরের যানজট হ্রাস পাবে ও চট্টগ্রাম মহানগরীর জনগণের জীবনযাত্রার মানোন্নয়নের জন্য পরিবেশবান্ধব মেট্রো সিস্টেম চালু হবে। ট্রাফিক ব্যবস্থাপনায় ডিটিসিএ, চউক ও চসিকের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি পাবে। তাছাড়া, দেশের দ্বিতীয় বৃহত্তম চট্টগ্রাম মহানগরীতে ৬০ লাখ মানুষের বসবাস। বাণিজ্যিক রাজধানী হিসেবে চট্টগ্রামে শিল্প কারখানা ও ব্যবসা-বাণিজ্যের ক্রমবর্ধমান প্রসার হচ্ছে। এর সঙ্গে জনসংখ্যা বৃদ্ধি, অর্থনৈতিক উন্নয়ন ও দ্রুত নগরায়ণ ঘটেছে। ফলে চট্টগ্রাম মহানগরীর পরিবহন ব্যবস্থার ওপরে চাপ ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। ট্রাফিক জ্যাম, দুর্ঘটনা, বায়ুদূষণ ইত্যাদি সমস্যা বেড়ে চলছে। ফলে চট্টগ্রামে মেট্রোরেল বাস্তবায়নের প্রয়োজনীয়তা দেখা দেয়।

সর্বশেষ খবর