বুধবার, ১ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বায়ুদূষণ ঠেকাতে এবার বিশেষ অভিযান

ঢাকায় বায়ুদূষণ রোধে কী পদক্ষেপ, জানানোর নির্দেশ হাই কোর্টের

নিজস্ব প্রতিবেদক

আদালতের নির্দেশনা অনুযায়ী ঢাকার বায়ুদূষণ রোধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, সে বিষয়ে হাই কোর্ট পরিবেশ অধিদফতরসহ সংশ্লিষ্টদের আগামী রবিবার প্রতিবেদন দাখিল করতে বলেছে। গতকাল বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন। পরিবেশ অধিদফতরের আইনজীবী আমাতুল করিমের উদ্দেশে আদালত বলেন, নির্দেশনা বাস্তবায়নে বারবার আপনাদের ডাকতে হয়। আমরা নিজেরাই লজ্জা পাচ্ছি। পরিবেশ দূষণরোধে কী পদক্ষেপ নিয়েছেন তা ৫ ফেব্রুয়ারি (রবিবার) জানাবেন।অন্যদিকে বায়ুদূষণ রোধে আজ (বুধবার) থেকে বিশেষ অভিযান পরিচালনার

নির্দেশ দিয়েছেন পরিবেশ, বন জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী শাহাব উদ্দিন। রিটের পক্ষের আইনজীবী মনজিল মোরসেদ বলেন, আদালতের নির্দেশনা বাস্তবায়ন চেয়ে আমরা একটি আবেদন করেছিলাম। সেই আবেদনের শুনানি নিয়ে আদালত পরিবেশ অধিদফতর, সিটি করপোরেশনসহ সব পক্ষের কাছে জানতে চেয়েছেন। আদালত বলেন- বারবার নির্দেশ দেওয়া হচ্ছে। বায়ুদূষণ রোধে আপনারা কোনো পদক্ষেপ নিচ্ছেন না। আপনারা কি আমাদের সবার ক্ষতি করতে চান? ঢাকার বায়ুদূষণ রোধে উচ্চ আদালতের যে নয় দফা নির্দেশনা রয়েছে তা বাস্তবায়নের নির্দেশনা চেয়ে সোমবার হাই কোর্টে আবেদন করেন আইনজীবী মনজিল মোরসেদ।

বিশেষ অভিযান : বায়ুদূষণ রোধে বিশেষ অভিযান পরিচালনার জন্য পরিবেশ অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন। গতকাল পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এডিপি সভায় তিনি এ নির্দেশ দেন।

পরিবেশমন্ত্রী বলেন, পরিবেশ অধিদফতরে বর্তমানে কর্মরত তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে বুধবার থেকেই বায়ুদূষণকারী প্রতিষ্ঠান ও যানবাহনের বিরুদ্ধে নগরীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে হবে।

মন্ত্রী বলেন, দেশের বায়ুদূষণের এ পরিস্থিতি কোনো অবস্থাতেই কাম্য নয়। তাই বায়ুদূষণ রোধে মন্ত্রণালয় ও অধিদফতরকে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ জন্য সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয়ের জন্য আন্তমন্ত্রণালয় সভা করে কার্যকর আইনানুগ সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে।

সভায় মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আবদুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. মিজানুল হক চৌধুরী, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মনিরুজ্জামান, অতিরিক্ত সচিব (পরিবেশ) সঞ্জয় কুমার ভৌমিক, অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মিজানুর রহমান এনডিসি, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. আবদুল হামিদ এবং বন অধিদফতরের প্রধান বন সংরক্ষক আমীর হোসাইন চৌধুরীসহ বিভিন্ন দফতরের প্রধান এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঢাকার বায়ু খুবই অস্বাস্থ্যকর অবস্থায় রয়েছে বলে জানিয়েছে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুদূষণ পরিমাপকারী সংস্থা আইকিউ এয়ার তাদের ইনডেক্সে। গত সোমবার সকাল সাড়ে ৯টার দিকে আইকিউ এয়ারের ইনডেক্সে তুলে ধরা হয়েছে বিশ্বের দূষিত শহরগুলোর মধ্যে ২৬৯ স্কোর নিয়ে বাংলাদেশের রাজধানী ঢাকা শীর্ষ অবস্থানে ছিল। মূলত গত কয়েক সপ্তাহ ধরে প্রায় প্রতিদিন বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় শীর্ষে অবস্থান করছে ঢাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর