শুক্রবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
প্রাকবাজেট আলোচনা

সংবাদপত্র শিল্পে শুল্ক ও কর অব্যাহতি চায় নোয়াব

নিজস্ব প্রতিবেদক

সংবাদপত্র শিল্পের সুরক্ষায় নিউজপ্রিন্টের আমদানি শুল্ক এবং ভ্যাট অব্যাহতি চেয়েছে নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব)। এ ছাড়া এ খাতের করপোরেট কর কমানোর প্রস্তাব করেছে সংগঠনটি। অন্যদিকে বিজ্ঞাপনে উৎসে কর কর্তন বন্ধসহ বেশকিছু প্রস্তাব করেছে টেলিভিশন চ্যানেলের মালিকদের সংগঠন অ্যাটকো।

গতকাল জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে ২০২৩-২৪ অর্থবছরের প্রাকবাজেট বৈঠকে এ দুটি সংগঠনের পক্ষ থেকে এসব দাবি জানানো হয়। বৈঠকে সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। বক্তব্য দেন নোয়াবের সভাপতি এ কে আজাদ, প্রথম আলো সম্পাদক ও নোয়াবের নির্বাহী কমিটির সদস্য মতিউর রহমান, ডেইলি স্টার সম্পাদক ও নোয়াবের নির্বাহী কমিটির সদস্য মাহফুজ আনাম, মানবজমিনের প্রধান সম্পাদক ও নোয়াবের কোষাধ্যক্ষ মতিউর রহমান চৌধুরী। এ ছাড়া অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্সের (অ্যাটকো) সিনিয়র সহসভাপতি ইকবাল সোবহান চৌধুরী তাঁদের দাবিগুলো তুলে ধরেন। নোয়াবের লিখিত প্রস্তাবে বলা হয়- সংবাদপত্রের প্রধান উপাদান নিউজপ্রিন্টের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে। দেড় বছর আগে প্রতি টনের দাম ছিল ৫৭০ ডলার, যা ১ হাজার ৫০ ডলার পর্যন্ত উঠেছিল। এখন কিছু কমেছে কিন্তু সার্বিকভাবে নিউজপ্রিন্টের দাম ঊর্ধ্বমুখী। নিউজপ্রিন্ট আমদানিতে ৫ শতাংশ আমদানি শুল্ক প্রত্যাহারের প্রস্তাব করা হয়।

এতে আরও বলা হয়- মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন অনুযায়ী বিশেষ সুবিধা প্রদানের নিমিত্ত অব্যাহতিপ্রাপ্ত সেবার তালিকায় সংবাদপত্র অন্তর্ভুক্ত। সংবাদপত্রকে সেবাশিল্প হিসেবে ঘোষণা করা হলেও নিউজপ্রিন্ট আমদানিতে ১৫ শতাংশ ভ্যাট দিতে হচ্ছে। অন্যদিকে অনেক পণ্যই ভ্যাটমুক্ত সুবিধা পাচ্ছে। নোয়াবের পক্ষ থেকে করপোরেট কর ২৭ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ১০ থেকে ১৫ শতাংশ করারও প্রস্তাব দেওয়া হয়।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, এসব প্রস্তাব আমরা পর্যালোচনা করে দেখব। রাজস্ব বাড়ার ক্ষেত্রে সংবাদপত্র গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, সুতরাং এ খাতকে সহযোগিতা করা উচিত।

এ কে আজাদ বলেন, ‘বিশ্বায়ন ও ডিজিটাল মিডিয়ার যুগে ছাপা সংবাদপত্র প্রায় রুগ্ন শিল্পে পরিণত হয়েছে। কভিড মহামারি তা ত্বরান্বিত করেছে। সেই সঙ্গে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যসহ সার্বিক অর্থনীতিতে যে সংকট সৃষ্টি হয়েছে তা সংবাদপত্র শিল্পের জন্য আরও ভয়াবহ পরিস্থিতি এনেছে। এ অবস্থায় সরকারের সহযোগিতা ছাড়া সংবাদপত্র শিল্পের টিকে থাকা কঠিন।

সর্বশেষ খবর