শনিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

কম পরীক্ষা দেওয়ার অভ্যাস থেকে বের হয়েছে

------- মো. মাহবুবুর রহমান মোল্লা

কম পরীক্ষা দেওয়ার অভ্যাস থেকে বের হয়েছে

রাজধানীর ডেমরার সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. মাহবুবুর রহমান মোল্লা বলেছেন, এইচএসসি পরীক্ষায় পাস ও জিপিএ-৫ প্রাপ্তি ২০২১ সালের তুলনায় কিছুটা কমে যাওয়া ফলাফলের স্বাভাবিক গতি। এতে হতাশ হওয়ার কোনো কারণ নেই। তাছাড়া করোনার প্রভাব, প্রাকৃতিক দুর্যোগ ছাড়াও ছয়টি বিষয়ের ১২টি পত্রে পরীক্ষায় অংশ নিয়েছে তারা। এতে পাসের হার কিছু কম হলেও তা স্বস্তি এনেছে শিক্ষক ও অভিভাবকদের মধ্যে। কারণ শিক্ষার্থীরা করোনাকালের মতো পরীক্ষা না দিয়ে উত্তীর্ণ হওয়া বা কম বিষয়ে পরীক্ষা দেওয়ার অভ্যাস থেকে বের হয়েছে। গতকাল প্রতিবেদকের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

অধ্যক্ষ বলেন, এইচএসসি ও সমমানের পরীক্ষার এবারের ফলাফল কিছুটা ভিন্ন দৃষ্টিতে দেখতে হবে। গত দুই বছর পর ফলাফলের দিনে এ বছর কলেজ প্রাঙ্গণে ছাত্রছাত্রীদের মধ্যে আনন্দ-উচ্ছ্বাস দেখেছি আমরা। ক্রমেই পরীক্ষা পরিস্থিতিও স্বাভাবিক হচ্ছে। ছাত্রছাত্রীদের মধ্যে কম বিষয়ে পরীক্ষা দেওয়ার যে অভ্যাস ছিল তা এখন আর নেই। শিক্ষার্থীরা আগের মতো আত্মবিশ্বাসী হয়ে উঠছে। চলতি বছর পুনর্বিন্যস্ত সিলেবাসে পরীক্ষা হলেও আগামী বছর থেকে পুরো সিলেবাসে সব বিষয়ে পরীক্ষায় বসতে হবে ছাত্রছাত্রীদের। এটি সময়োপযোগী ও ভালো সিদ্ধান্ত সরকারের।

মাহবুবুর রহমান মোল্লা আরও বলেন, করোনার পর এমন পরিস্থিতির মধ্যেও অনেক কলেজের শিক্ষার্থী ফলাফলে চমক এনেছে। তাই এ ফলাফল আমাদের আশাবাদী করেছে। তবে আমাদের প্রত্যাশা আরও ভালো করার।

তিনি বলেন, পরীক্ষার ফলাফলও যেমন ভালো হতে হবে তেমনি ভালো ফলাফলের পাশাপাশি ভালো মানুষও হতে হবে ছাত্রছাত্রীদের। সে লক্ষ্যেই শিক্ষার্থীদের প্রস্তুত করছি আমরা।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর