সোমবার, ৬ মার্চ, ২০২৩ ০০:০০ টা

তিন কলেজে সংঘর্ষে রণক্ষেত্র

টিয়ার শেল নিক্ষেপ, পাঁচ শিক্ষার্থী আহত, ভয়াবহ যানজট, ঢাকা কলেজে ছুটি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

তিন কলেজে সংঘর্ষে রণক্ষেত্র

তিন কলেজের শিক্ষার্থীরা গতকাল সংঘর্ষে লিপ্ত হন -বাংলাদেশ প্রতিদিন

রাজধানীর সায়েন্সল্যাব এলাকায় তিন কলেজের শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। গতকাল দুপুর ১টায় ঢাকা কলেজ, আইডিয়াল কলেজ ও সিটি কলেজের শিক্ষার্থীদের মধ্যে এ সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ ও টিয়ার শেল নিক্ষেপ করে পুলিশ। এ ঘটনায় অন্তত পাঁচ শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানা গেছে। এদের মধ্যে ঢাকা কলেজের তিন ছাত্রকে ঢাকা মেডিকেলে নেওয়া হয়। তারা হলেন- তাহসিন (১৮), বাইজিদ (১৮) ও মইনুল ইসলাম (১৮)। পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঢাকা কলেজ কর্তৃপক্ষ তিন দিনের ছুটি ঘোষণা করেছে। এই হিসাবে ৮ মার্চ পর্যন্ত ঢাকা কলেজের সব ক্লাস বন্ধ থাকবে। প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবারের সংঘর্ষের জেরে গতকাল দুপুর ১২টায় ঢাকা কলেজের  এক ছাত্রকে একা পেয়ে হামলা চালায় আইডিয়াল কলেজের কয়েক শিক্ষার্থী। পরে ওই ছাত্রকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনার খবর ঢাকা কলেজ ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে উত্তেজিত ছাত্ররা আইডিয়াল কলেজের দিকে মিছিল নিয়ে যায়। পরে দুপুর ১টা থেকে ঢাকা কলেজ, আইডিয়াল কলেজ ও সিটি কলেজের শিক্ষার্থীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ চলে। এতে এলাকাজুড়ে ব্যাপক আতঙ্ক তৈরি হয়। দোকানপাট বন্ধ করে ব্যবসায়ী ও পথচারীরা ছোটাছুটি করতে থাকেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ার শেল নিক্ষেপ করে পুলিশ। সংঘর্ষে রাজধানীর গ্রিন রোড এলাকায় দীর্ঘ সময় যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে ফার্মগেট, নিউমার্কেটসহ আশপাশের এলাকায় তীব্র যানজট দেখা দেয়। পরে যানজট পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে বিকাল ৪টায়।

এর আগে গতকাল বেলা ৩টায় ঢাকা কলেজের শিক্ষার্থীরা ফের উত্তেজিত হয়ে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়লে পুলিশও তাদের লক্ষ্য করে টিয়ার শেল ছোড়ে। প্রায় ১৫ মিনিটের মতো এ পরিস্থিতি চলে।

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানান, বৃহস্পতিবার আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা ঢাকা কলেজের বাস ভাঙচুর করেছে। ওইদিন ঢাকা কলেজের শিক্ষার্থীরা আইডিয়াল কলেজের সামনে এসে নামফলক খুলে নিয়ে যায়। সেই ঘটনার জেরে দুই কলেজের শিক্ষার্থীরা গতকাল দুপুর ১২টায় সায়েন্সল্যাব এলাকায় সংঘর্ষে জড়িয়ে পড়ে। বেলা পৌনে ২টায় আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের গেটের ভিতর ঢুকিয়ে দেয় পুলিশ। পরে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সরিয়ে দেওয়ার চেষ্টা করলে তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকেন। পুলিশও পাল্টা কাঁদানে গ্যাসের শেল ছোড়ে। পুলিশের তৎপরতায় ১৫ মিনিট পর ঢাকা কলেজের শিক্ষার্থীরা মূল সড়ক থেকে সরে গলিতে অবস্থান নেয়।

নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল গনি সাবু জানান, তুচ্ছ ঘটনায় কলেজগুলোর শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। ধানমন্ডি থানার ওসি ইকরাম আলী মিয়া বলেন, পুলিশের তৎপরতায় বেলা আড়াইটার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। অপ্রীতিকর ঘটনা এড়াতে সতর্ক অবস্থান নেয় পুলিশ। 

ধানমন্ডি জোনের সহকারী পুলিশ কমিশনার আবদুল্লাহ আল মাসুম বলেন, কয়েক দিন ধরেই ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের ছাত্রদের মধ্যে ঝামেলা চলছিল। আজকে সিটি কলেজও যুক্ত হয়েছে।

ঢাকা কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক ড. মো. আবদুল কুদ্দুস সিকদার বলেন, ‘আমাদের পাঁচ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি। সঠিক সংখ্যা এখনো বলতে পারছি না। বাড়তেও পারে।’

এদিকে গতকাল বিকালে অনিবার্য কারণ দেখিয়ে একদিন, শুভ দোলযাত্রা ও পবিত্র শবেবরাত উপলক্ষে দুই দিন মিলিয়ে মোট তিন দিনের ছুটি ঘোষণা করেছে ঢাকা কলেজ। ঢাকা কলেজের অধ্যক্ষের কার্যালয় থেকে বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনিবার্য কারণবশত ৬ মার্চ কলেজের সব ক্লাস স্থগিত থাকবে। এ ছাড়া শুভ দোলযাত্রা উপলক্ষে ৭ মার্চ, পবিত্র শবেবরাত উপলক্ষে ৮ মার্চ কলেজের সব ক্লাস বন্ধ থাকবে। তবে ৮ মার্চ ছাড়া উল্লিখিত অন্য তারিখে (৬ ও ৭ মার্চ) অফিস ও বিভাগগুলো খোলা থাকবে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষাসহ যাবতীয় কার্যক্রম যথারীতি চলবে। তবে ঢাকা কলেজের অভ্যন্তরীণ পরীক্ষাগুলো স্থগিত থাকবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর