মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩ ০০:০০ টা

থমথমে রাবি, সংঘর্ষে আসামি ৩০০

পাঁচ সদস্যের তদন্ত কমিটি

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষের ঘটনায় অজ্ঞাতনামা ৩০০ জনকে আসামি করে নগরীর মতিহার থানায় মামলা করেছে পুলিশ। এদিকে শনিবার রাতে সংঘর্ষে আহত তিনজন শিক্ষার্থীকে ঢাকায় পাঠানো হচ্ছে। তারা চোখে গুরুতর জখমের শিকার হয়েছেন। অন্যদিকে সংঘর্ষের ঘটনায় আন্দোলন প্রসঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেছেন, গতকাল (রবিবার) ক্যাম্পাসে আন্দোলন চলাকালে কিছু অবিবেচক ঘটনা ঘটেছে; যা শিক্ষার্থীসুলভ ছিল না। তারা অবশ্যই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নন। এরা দুষ্কৃতকারী হবেন বলে আমরা ধারণা করছি। এদের জন্যই মূলত আন্দোলন ভিন্ন দিকে গড়ায়। গতকাল (সোমবার) দুপুরে উপাচার্যের কনফারেন্স রুমে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

উপাচার্য বলেন, প্রথম দিকে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা আন্দোলন করছিলেন। পরে এর নিয়ন্ত্রণ বহিরাগত দুষ্কৃতকারীরা নিয়ে নেয়। ফলে কিছু অপ্রীতিকর ঘটনা ঘটে এবং সহিংস রূপ নেয়। তারা ঘটনা পুঁজি করে বড় কিছু করতে চেয়েছিলেন। তবে কিছু সংবেদনশীল শিক্ষার্থী বিষয়টি প্রশমনে কাজ করেছেন। উপাচার্য বলেন, প্রথম দিকে সবাই সচেষ্ট থাকলে এত বড় ঘটনা ঘটত না। উপাচার্য বলেন, সার্বিক ঘটনা খতিয়ে দেখতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি সংঘর্ষের সার্বিক ঘটনা তদন্ত করবে। কতজন আহত হলেন, গুলি কেন করা হলো, কারও কোনো অবহেলা ছিল কি না- তা দেখে সাত দিনের মধ্যে জানাবে। এ ব্যাপারে পরে ব্যবস্থা নেওয়া হবে।

শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে উপাচার্য বলেন, গতকাল (রবিবার) শিক্ষার্থীরা বেশ কিছু দাবি করেছেন। যেখানে বহিরাগতদের ক্যাম্পাসে অবাধ বিচরণ, আহত শিক্ষার্থীদের চিকিৎসা, ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয় ছিল। আমরা ইতোমধ্যে সেসব বিষয় নিয়ে কাজ শুরু করেছি। ক্যাম্পাসে বহিরাগতদের দৌরাত্ম্য কমাতে ব্যবস্থা নিয়েছি। সন্ধ্যার পর তারা ক্যাম্পাসে থাকতে পারবে না। তা ছাড়া ক্যাম্পাসের প্রবেশপথেও কঠোর নিরাপত্তা জোরদার করা হয়েছে। গুরুতর আহত শিক্ষার্থীদের উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। বাইরে অবস্থান করা শিক্ষার্থীদেরও সার্বক্ষণিক খোঁজখবর নেওয়া হচ্ছে। তা ছাড়া পূর্ণাঙ্গ আবাসিকতা নিয়েও কাজ করছি।

স্থানীয়দের প্রসঙ্গে তিনি বলেন, স্থানীয়রা আমাদের প্রতিপক্ষ নন। তাদের সঙ্গে একটা ভালো সম্পর্ক থাকবে, সেটাই কাম্য। সেজন্য আগামীকাল বিশ্ববিদ্যালয়ের আশপাশের মেসমালিক ও রাজনীতিবিদদের সঙ্গে বসব। ক্যাম্পাসের প্রগতিশীল রাজনৈতিক ছাত্র সংগঠনগুলোর সঙ্গেও আলোচনা করা হবে। এ ছাড়া সংঘর্ষের জেরে দুই দিন ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা করা হয়েছিল। কিন্তু আগামীকাল থেকে তা যথারীতি চলবে। সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় মো. সুলতান-উল-ইসলাম ও মো. হুমায়ুন কবীর, জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন মো. ইলিয়াছ হোসেন, প্রক্টর অধ্যাপক আসাবুল হকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষের ঘটনায় নগরীর মতিহার থানায় মামলা প্রসঙ্গে থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা হাফিজুর রহমান বলেন, সরকারি কাজে বাধা দেওয়ার কারণে গতকাল পুলিশ বাদী হয়ে ২৫০-৩০০ জনকে অজ্ঞাত আসামি করে মামলা করেছে।

 

সর্বশেষ খবর