বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩ ০০:০০ টা

স্বাধীন মতামত দিতে হবে

--------- ড. সালেহ উদ্দিন আহমেদ

স্বাধীন মতামত দিতে হবে

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ বলেছেন, বেসরকারি ব্যাংকের স্বতন্ত্র পরিচালকদের স্বাধীনভাবে মতামত  দিতে হবে। মিটিংয়ে তাদের কথা না শুনলে সেটা লিখিতভাবে পর্ষদকে জানাতে হবে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

ড. সালেহ উদ্দিন আহমেদ বলেন, বেসরকারি ব্যাংকের স্বতন্ত্র পরিচালকদের প্রকৃত স্বতন্ত্র পরিচালক হওয়া উচিত। চেয়ারম্যানের আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবকে নিয়োগ দেওয়া হলে স্বতন্ত্র পরিচালকের  যে ভূমিকা সেটা পালন করা হয়ে ওঠে না অনেক সময়। আত্মীয়স্বজন নিয়োগ দেওয়ার প্রশ্নই আসে না। স্বতন্ত্র পরিচালকদের একটা ট্র্যাক রেকর্ড থাকতে হবে। রেপুটেড, এক্সপেরিয়েন্স, ভালো হিসেবে সুনাম আছে এমন কেউ। তাকে ব্যাংকার হতে হবে এমন নয়। তাকে পাকা অর্থনীতিবিদ হতে হবে তাও নয়। শিক্ষিত, ব্যবসা-বাণিজ্য, দেশের সার্বিক উন্নতির সম্পর্কে যাদের জ্ঞান আছে তাদের নিয়োগ দেওয়া উচিত। তারা যেন সব সময় তাদের স্বাধীন মতামতটা দেন। তাদের কথা যদি না শোনেন প্রয়োজন হলে তারা লিখিতভাবে মতামত দেবেন। লিখিত বিষয়গুলো পরিচালনা পর্ষদ লিপিবদ্ধ করবে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক এই গভর্নর বলেন, ব্যাংকগুলো অবশ্য এগুলো করবে না। বাংলাদেশ ব্যাংকের এখন একটা নির্দেশনা দেওয়া প্রয়োজন। স্বতন্ত্র পরিচালক কারা হতে পারবেন তাদের ভূমিকা কেমন হবে। শিক্ষাগত যোগ্যতা কী থাকতে হবে। এমন না যে এমএ, বিএ পাস হতে হবে। ওয়েল রেপুটেড অভিজ্ঞ সাধারণ শিক্ষিত ব্যক্তিও হতে পারেন। তবে তাদের সৎ হতে হবে। ব্যাংক যদি তাদের মতামত না শোনে তাহলে সেটা লিপিবদ্ধ করতে হবে। কেন্দ্রীয় ব্যাংক যেন সেটা পর্ষদে পাঠায়। এমন একটা শর্ত থাকলে স্বতন্ত্র পরিচালকদের ভূমিকা কিছুটা হলে প্রতিফলন হবে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর