বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩ ০০:০০ টা
রাজশাহী সিটি নির্বাচন

মেয়র মনোনয়ন নিয়ে দ্বন্দ্ব জাপায়

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

মেয়র মনোনয়ন নিয়ে দ্বন্দ্ব জাপায়

রাজশাহীসহ পাঁচ সিটি করপোরেশন নির্বাচন সেপ্টেম্বরের মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা। নির্বাচন কমিশন তফসিল ঘোষণা না করলেও রাজশাহীতে মেয়র প্রার্থী হিসেবে নিজের নাম ঘোষণা করেছেন জাতীয় পার্টির (জাপা) একাংশের সাবেক নেতা শাহাবুদ্দিন বাচ্চু। শনিবার দুপুরে সংবাদ সম্মেলন করে নিজেকে মেয়র প্রার্থী ঘোষণা করেন তিনি।

শাহাবুদ্দিন বাচ্চু আমেরিকা প্রবাসী ও বেগম রওশন এরশাদের ব্যক্তিগত উপদেষ্টা। গত জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসন থেকে তাকে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছিল। দীর্ঘদিন তিনি প্রবাসে ছিলেন, দলীয় কোনো কর্মকান্ডে অংশ নেননি গত তিন বছরে। হঠাৎ করেই নিজেকে প্রার্থী ঘোষণা করায় রাজশাহীতে জাতীয় পার্টির রওশন এরশাদ ও জি এম কাদেরপন্থি নেতা-কর্মীরা মুখোমুখি অবস্থানে। জি এম কাদেরের সমর্থকরা বাচ্চুর প্রার্থিতা ঘোষণাকে অবৈধ দাবি করেছেন।

জি এম কাদেরের সমর্থকদের মতে, তিনি পদ হারিয়ে দলীয় কার্যালয়ে তালা ঝুলিয়ে দেন। একপর্যায়ে জাতীয় পার্টিতে সুবিধা করতে না পেরে বাংলাদেশ ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স নামে ২০২১ সালে নতুন দল গঠন করেন। তবে তা আলোর মুখ দেখেনি। দল থেকে বিচ্ছিন্ন হওয়ার পর তিনি আবারও দলে ফিরে আসতে রওশনপন্থিদের সঙ্গে যোগ দেন। জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরপন্থি অংশের ভাইস চেয়ারম্যান ও রাজশাহী মহানগরের আহ্বায়ক সাইফুল ইসলাম স্বপন বলেন, জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। তিনি বা কেন্দ্র সিটি নির্বাচন নিয়ে এখনো কোনো নির্দেশনা বা মনোনয়ন দেননি। দলের সঙ্গে কোনো আলোচনা না করেই সংবাদ সম্মেলন করেছেন বাচ্চু। জাতীয় পার্টি রাজশাহীর নেতা-কর্মীদের সঙ্গে বাচ্চুর কোনো সম্পর্ক নেই। তিনি এককভাবে এ সংবাদ সম্মেলন করেছেন। দলকে দ্বিধা-বিভক্ত করতেই প্রার্থী হিসেবে তিনি নিজের নাম ঘোষণা করেছেন। তার কাছে দলীয় মনোনয়নের কোনো কাগজ নেই। তাছাড়া তিনি একজন আমেরিকা প্রবাসী সিটিজেন। তিনি বলেন, ‘আগামী সিটি নির্বাচনে আমি নিজেই প্রার্থী হব। এ জন্য কেন্দ্রের সঙ্গে কথা চলছে। তবে দল যাকে মনোনয়ন দেবে, আমি বা আমরা তার হয়েই কাজ করব।’ শাহাবুদ্দিন বাচ্চুকে প্রার্থী ঘোষণা করেন জেলা জাতীয় পার্টির যুগ্ম আহ্বায়ক ইকবাল হোসেন। তিনি বলেন, ‘জাতীয় পার্টি সব সময় নির্বাচনমুখী দল। আগামী সিটি করপোরেশন নির্বাচনেও জাতীয় পার্টি অংশগ্রহণ করতে চায়। দলের হাইকমান্ড থেকে যুক্তরাষ্ট্র প্রবাসী রাজশাহী মহানগর ও জেলা জাতীয় পার্টির সাবেক সভাপতি শাহাবুদ্দিন বাচ্চুকে নির্বাচন করতে বলা হয়েছে। তারই ধারাবাহিকতায় সংবাদ সম্মেলন করে শাহাবুদ্দিন বাচ্চুকে রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের মেয়র প্রার্থী ঘোষণা করা হলো।’

শাহাবুদ্দিন বাচ্চু বলেন, ‘হাইকমান্ডের নির্দেশে নির্বাচন করার বিষয়ে আমাকে জানানো হয়েছে।’

সর্বশেষ খবর