রবিবার, ৯ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা
ঈদে ট্রেনের অগ্রিম টিকিট

অনেকে সার্ভারে ঢুকতে পারেননি

নিজস্ব প্রতিবেদক

অনেকে সার্ভারে ঢুকতে পারেননি

ট্রেনে ঈদের অগ্রিম টিকিট বিক্রির দ্বিতীয় দিনে গতকাল সার্ভার জটিলতায় ব্যাপক ভোগান্তি পোহাতে হয়েছে। সকাল ৮টা থেকে টিকিট বিক্রি শুরু হলেও ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও অনেকে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে ঢুকতে পারেননি। আবার কেউ লগইন করতে পারলেও টিকিট সিলেক্ট করার পর পেমেন্ট অপশনে যেতে পারেননি। টিকিট দেখতে পেলেও বেশির ভাগ মানুষ টিকিট নিতে পারেননি। সবমিলে গতকাল রেলের টিকিট ব্যবস্থাপনায় ভোগান্তি লক্ষ্য করা গেছে। রেলের টিকিটের এসব তিক্ত অভিজ্ঞতা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষোভ প্রকাশ করছেন ভুক্তভোগীরা।

এবারের ঈদুল ফিতরের ঈদযাত্রার শতভাগ টিকিট অনলাইনে বিক্রি করা হচ্ছে। সহজ-সিনেসিস-ভিনসেন জেভি রয়েছে রেলের অনলাইন টিকিট ব্যবস্থাপনার দায়িত্বে। সহজ-সিনেসিস-ভিনসেন জেভি কর্তৃপক্ষ বলছে, টিকিট বিক্রির প্রক্রিয়ায় তেমন কোনো সমস্যা হয়নি। তবে সকাল থেকে বেশ কিছু স্বয়ংক্রিয় আইপি থেকে সার্ভারে ঢোকার চেষ্টা করায় সাধারণ টিকিটপ্রত্যাশীদের কিছু সমস্যা হয়েছে।

রেলপথ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ঢাকা থেকে বহির্গামী ট্রেনের মোট ২৫ হাজার ৭৭৮ আসনের সবগুলোই অনলাইনে বিক্রি করা হচ্ছে। ঈদে বাড়িফেরা মানুষের সুবিধার্থে বিভিন্ন রুটে ৯ জোড়া বিশেষ ট্রেন পরিচালনা করা হবে। সহজ সূত্র জানায়, ইতোমধ্যে প্রায় সাড়ে ১৫ লাখ যাত্রী জাতীয় পরিচয়পত্র দিয়ে অনলাইনে (https://eticket.railway.gov.bd/) নিবন্ধন করেছেন। এই নিবন্ধনকৃত ব্যক্তিদের বাইরে কেউ অনলাইন থেকে টিকিট কিনতে পারবেন না। আগ্রহী টিকিট ক্রেতার চেয়ে টিকিট খুব অল্প পরিমাণ থাকায় গ্রাহকদের অসন্তোষ রয়েছে।

টিকিট বিক্রির দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান সহজের ডিরেক্টর (টিকিট) শাকিল জাওয়াদ রহিম বলেন, টিকিট বিক্রির সার্ভারের সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। গত ঈদের তুলনায় এই সক্ষমতা তিন গুণ বেড়েছে। নতুন ২৫০টি সার্ভারের সংযোগ করা হয়েছে ঈদ আয়োজন সামনে রেখে।

সর্বশেষ খবর