রবিবার, ৯ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

২২ জেলায় তাপপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক

দেশের ২২ জেলায় মৃদু তাপপ্রবাহ বইছে। দিন দিন বাড়ছে তাপমাত্রা। আবারও কয়েক দিন তাপপ্রবাহ থাকতে পারে। চুয়াডাঙ্গার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ এখন মাঝারি তাপপ্রবাহে রূপ নিয়েছে। গতকাল বেলা ৩টায় জেলার তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগে টানা ছয় দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায়। এদিকে রাজশাহীতে গেল তিন দিনে তাপমাত্রা বেড়েছে ২ ডিগ্রি সেলসিয়াস।

এমন অবস্থায় রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। বিকাল ৩টায় রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগার এ তাপমাত্রা রেকর্ড করে। আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে, রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বইছে। এ কারণে মূলত রাজশাহীতে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। এমন অবস্থা আরও কয়েক দিন থাকতে পারে। এ ছাড়া গত শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তার আগের দিন বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সেই হিসাবে বৃহস্পতিবারের তুলনায় শুক্রবার তাপমাত্রা বেড়ে ছিল দশমিক ৭ ডিগ্রি। রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে, রাজশাহীতে গত পাঁচ দিন থেকে সর্বোচ্চ ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ঘরে তাপমাত্রা রয়েছে। গত ৩ এপ্রিল রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। পরের দিন ৪ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা ২ দশমিক ৮ ডিগ্রি তাপমাত্রা বেড়ে যায়। এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া গত বুধবার তাপমাত্রা কমে সর্বোচ্চ ছিল ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

মাঝারি তাপপ্রবাহের কবলে চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ এখন মাঝারি তাপপ্রবাহে রূপ নিয়েছে। গতকাল বেলা ৩টায় জেলার তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগে টানা ছয় দিন দেশের সর্বোচ্চ তাপামাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায়। চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস সূূত্রে জানা গেছে, গত ছয় দিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে চুয়াডাঙ্গাতে। এর মধ্যে গত রবিবার ৩৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, সোমবার ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, মঙ্গলবার ৩৭ ডিগ্রি সেলসিয়াস, বুধবার ৩৭ ডিগ্রি সেলসিয়াস, বৃহস্পতিবার ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং শুক্রবার ৩৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, চুয়াডাঙ্গার ওপর দিয়ে টানা তিন দিন মৃদু তাপপ্রবাহ বয়ে যাওয়ার পর তা মাঝারি তাপপ্রবাহে রূপ নিয়েছে। এধারা আরও কিছুদিন অব্যাহত থাকবে। গরমের মৌসুমে একটানা এতদিন ধরে এক জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হওয়া বিরল।

বরিশালে মৌসুমের সর্বোচ্চ : বরিশালে মৃদু তাপপ্রবাহ বিরাজ করছে। গতকাল বিকাল ৩টায় বরিশালে ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া বিভাগ। যা চলতি মৌসুমে সর্বোচ্চ বলে জানিয়েছে তারা। মৃদু তাপপ্রবাহের কারণে হাঁসফাঁস করে প্রাণিকুল। এতে বিশেষ করে দিনমজুরসহ খেটে খাওয়া মানুষ পড়ে বিপাকে। দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। বরিশাল আবহাওয়া অফিসের পর্যবেক্ষক মাসুদ রানা রুবেল জানান, এপ্রিল বছরের উষ্ণতম মাস। এই মাসেই সাধারণত মাঝারি তাপপ্রবাহ হয়। গতকাল বিকাল ৩টায় বরিশালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৮ ডিগ্রি সেলিসিয়াস। যা চলতি মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর