বুধবার, ৩ মে, ২০২৩ ০০:০০ টা

প্রতীক না পেয়েই আওয়ামী লীগ গণসংযোগে

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

মনোনয়ন জমা কিংবা প্রতীক বরাদ্দ পাওয়ার আগেই নির্বাচনী প্রচারণা শুরু করেছেন বরিশাল সিটি নির্বাচনে আওয়ামী লীগদলীয় প্রার্থী আবুল খায়ের খোকন সেরনিয়াবাত। গতকাল বেলা ১১টার দিকে নগর ভবন চত্বর থেকে চকবাজার পর্যন্ত গণসংযোগ করেন তিনি। এ সময় তিনি পথচারীদের সঙ্গে করমর্দন করেন এবং হাত উঁচিয়ে অভিবাদন জানান। গণসংযোগকালে ভোটারদের কাছে দোয়া কামনা করেন তিনি। চকবাজার সড়ক অতিক্রমকালে তার সঙ্গে থাকা নেতা-কর্মীরা ‘নৌকা, নৌকা’ বলে স্লোগান দেন। এ সময় মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আফজালুল করিম, সদস্য ফরহাদ বিন আলম জাকির, জেলা শ্রমিক দল সভাপতি মো. শাহজাহান হাওলাদারসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এর আগে সকাল ১০টায় জেলা প্রশাসন কার্যালয়ে জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন নৌকার প্রার্থী খোকন সেরনিয়াবাত।

আগামী ১৬ মে বিসিসি নির্বাচনে মনোনয়ন জমার শেষ দিন। ২৬ মে প্রতীক বরাদ্দের পর আনুষ্ঠানিক প্রচারণা করতে পারবেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা।

বিতর্কিত নির্বাচন পরিচালনা কমিটি নিয়ে মুখ খুললেন খোকন সেরনিয়াবাত : নির্বাচন পরিচালনা কমিটি গঠন নিয়ে নিজ দলে তীব্র সমালোচনার পরিপ্রেক্ষিতে অবশেষে মুখ খুললেন বরিশাল সিটি নির্বাচনে আওয়ামী লীগদলীয় প্রার্থী আবুল খায়ের খোকন সেরনিয়াবাত। তিনি বলেন, কমিটি গঠনের বিষয়টি কেন্দ্রীয় নেতারা অবহিত আছেন। তবে সমালোচিতদের নির্বাচন পরিচালনা কমিটিতে রাখার বিষয়টি এড়িয়ে যান তিনি। ৩০ এপ্রিল বিসিসিতে নৌকার প্রার্থী আবুল খায়ের খোকন সেরনিয়াবাত স্বাক্ষরিত ১৬ সদস্যের একটি নির্বাচন পরিচালনা কমিটি প্রকাশ করা হয়। ওই কমিটিকে নির্বাচন পরিচালনার দায়িত্ব অর্পণ করে নির্বাচন-সংক্রান্ত সব ধরনের কমিটি গঠনের এখতিয়ার দেওয়া হয়।

১৬ সদস্যের কমিটির অন্তত ১৩ জন দীর্ঘদিন মাঠের রাজনীতিতে অনুপস্থিত। অনেকে জনবিচ্ছিন্ন। প্রকাশ্যে বিএম কলেজের অধ্যক্ষ শংকর চন্দ্র দত্তকে পিটিয়ে সমালোচিত সাবেক ভিপি মঈন তুষার, স্কুলশিক্ষিকা ধর্ষণ মামলায় অভিযুক্ত মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি জসিম উদ্দিন এবং ঢাকায় এক ছাত্রী অপহরণ ও অস্ত্র মামলার আসামি মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক অসীম দেওয়ানকে কমিটিতে রাখায় তীব্র সমালোচনা হচ্ছে তাদের নিজ দল আওয়ামী লীগে।

সদর আসনের এমপির ডান হাত হিসেবে পরিচিত মহানগর যুবলীগের যুগ্ম-আহ্বায়ক মাহমুদুল হক খান মামুনকেও কমিটিতে অবমূল্যায়নের অভিযোগ উঠেছে। মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক পরিমল চন্দ্র দাস বলেন, ‘সারা দেশের মানুষ সিটি নির্বাচনের দিকে তাকিয়ে আছে। সেখানে যদি এ রকম একটি দুর্বল নির্বাচন পরিচালনা কমিটি হয় তাহলে কী আর বলব।’

২৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সাফিন মাহমুদ তারেক বলেন, বিএম কলেজের অধ্যক্ষকে পিটিয়ে অভিযুক্ত, ধর্ষণ, অপহরণ ও অস্ত্র মামলার আসামি এবং চিহ্নিত টেন্ডারবাজদের নিয়ে নির্বাচন পরিচালনা কমিটি করা হয়েছে। জেলা ও মহানগর আওয়ামী লীগের শীর্ষ নেতাদের নিয়ে নির্বাচন পরিচালনা কমিটি করা হলে নৌকার বিজয় সুনিশ্চিত।

 বিতর্কিতদের নিয়ে কমিটি গঠন করায় অবাক হয়েছেন মহানগর মহিলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক সাবেক ওয়ার্ড কাউন্সিলর নিগার সুলতানা হনুফা। তিনি আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কাছে বিষয়টি দেখার অনুরোধ করেন। সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মহানগর আওয়ামী লীগের সাবেক সদস্য সালমা আক্তার শীলা বলেন, নির্বাচন পরিচালনা কমিটি গঠনের বিষয়ে তাদের কিছু জানানো হয়নি। যে কমিটি করা হয়েছে সেই কমিটি দিয়ে নৌকা জেতানো সম্ভব নয়। জেলা ও মহানগর আওয়ামী লীগের শীর্ষ নেতাদের নিয়ে নির্বাচন পরিচালনা কমিটি হলে সবাই ঝাঁপিয়ে পড়বে।

মহানগর আওয়ামী লীগের শ্রমবিষয়ক সম্পাদক কাওছার হোসেন শিপন বলেন, বিতর্কিত ব্যক্তিদের নিয়ে নৌকার নির্বাচন পরিচালনা কমিটি করায় সাধারণ মানুষের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। জনগণের কল্যাণে যারা কাজ করে তাদের অন্তর্ভুক্ত করে নতুন কমিটি গঠনের দাবি জানান তিনি।

এ বিষয়ে জানতে চাইলে মহানগর আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট এ কে এম জাহাঙ্গীর বলেন, নৌকার প্রার্থী এবং তার পরামর্শদাতারা মনে করেছেন তড়িঘড়ি করে একটা নির্বাচন পরিচালনা কমিটি দেওয়া উচিত। তাই উনি কমিটি দিয়েছেন। এটা তার ব্যক্তিগত বিষয়। শিগগিরই কেন্দ্রীয় এবং জেলা ও মহানগর আওয়ামী লীগের শীর্ষ নেতাদের উপস্থিতিতে নৌকার নির্বাচন পরিচালনায় নতুন কমিটি হবে বলে তিনি জানান। এ বিষয়ে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস বলেন, জেলা ও মহানগর আওয়ামী লীগের বর্ধিত সভায় নৌকার নির্বাচন পরিচালনার কর্মপন্থা নির্ধারিত হবে। কমিটিতে কাকে রাখা হয়েছে তা তিনি জানেন না।

সর্বশেষ খবর