সোমবার, ১৫ মে, ২০২৩ ০০:০০ টা

কংক্রিটে ঢেকে ফেলায় দাবদাহ বাড়ছে

------ ইকবাল হাবিব

কংক্রিটে ঢেকে ফেলায় দাবদাহ বাড়ছে

ঢাকা এখন কংক্রিটের শহর। কংক্রিট দিয়ে ঢাকা শহর ঢেকে ফেলা হয়েছে। একই সঙ্গে উন্নয়নের নামে জলাধার ভরাট, বৃক্ষ নিধন, উন্মুক্ত স্থান দখল হওয়ায় সবুজায়ন কমেছে। আর এর পরিণামে দাবদাহ বাড়ছে। অসুস্থতাসহ বিভিন্ন শারীরিক সমস্যার সম্মুখীন হচ্ছে মানুষ, যা এখন সাইলেন্ট কিলার হিসেবে রূপ নিচ্ছে। গতকাল বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক স্থপতি ইকবাল হাবিব এসব কথা বলেন।

দাবদাহ থেকে মুক্তির উপায় হিসেবে তিনি বলেন, রাজধানীতে যত গণপরিসর রয়েছে, অর্থাৎ লেকপাড়, পার্ক ও মাঠ, রাস্তা ও উন্মুক্ত স্থান বিভিন্ন স্থানে সিটি করপোরেশনসহ সব সংস্থা বনায়ন কর্মসূচির মাধ্যমে গাছ লাগাতে হবে। একই সঙ্গে বনায়ন কর্মসূচির মাধ্যমে সামাজিকভাবে গণজাগরণ সৃষ্টি করতে হবে। আর বারান্দা ও ছাদে সিটি করপোরেশনের প্রণোদনার মাধ্যমে সবুজায়নের কার্যক্রমকে আরও গতিশীল করলে এ সমস্যা থেকে উত্তরণ সম্ভব।

তিনি বলেন, রাজউকের উচিত ভবন নির্মাণে এক কাঠা জায়গার জন্য একটি গাছ লাগানোর নির্দেশ দেওয়া। যেখানে পাঁচ কাঠা জায়গার জন্য পাঁচটি, ১০ কাঠা জায়গার জন্য ১০টি গাছ লাগাতে হবে। আর কী গাছ লাগাবে তাও নির্দিষ্ট করে দেওয়া। ভবনের পাশে গাছ লাগালে ভবনের বাসিন্দাদের জন্য ভালো। একই সঙ্গে নগরেও সবুজায়নের মাত্রা বাড়বে।

সর্বশেষ খবর