শনিবার, ১০ জুন, ২০২৩ ০০:০০ টা

টঙ্গীর খামারে কোটি টাকার ব্রাহমা

টঙ্গী প্রতিনিধি

টঙ্গীর খামারে কোটি টাকার ব্রাহমা

কোটি টাকা মূল্যের আমেরিকান ব্রাহমা গরু এখন টঙ্গীর তিস্তার গেট এলাকায় সোহেল রেঞ্জ অ্যান্ড অ্যাগ্রো ফার্মে। কোরবানি ঈদ সামনে রেখে সোহেল বেশ কয়েকটি ব্রাহমা, বুট্রি গরু, মীরকাদিমের হাঁসা, সাদা ও কালো মহিষ, রেড ও ব্ল্যাক শাহী ওয়াল, এলভিনো, বাংলা লিং, ছাগল, দুম্বাসহ অসংখ্য গরু দিয়ে ফার্ম সাজিয়েছেন। বিভিন্ন এলাকার মানুষ ওই খামারে কোটি টাকা মূল্যের গরু দেখতে ভিড়ও জমাচ্ছেন প্রতিদিন।

সরেজমিন ঘুরে জানা গেছে, টঙ্গীর তিস্তার গেট এলাকার বাসিন্দা সোহেল শতভাগ বাণিজ্যিক চিন্তা নিয়ে খামার গোছাতে শুরু করেন বছর দুই আগে। এরপর বিনিয়োগমুখী কৃষিশিল্পের সূক্ষ্ম হিসাবগুলো করেই গড়ে তুলেছেন প্রাণিসম্পদের এই বিশাল খামার। ২৪টি গুরু নিয়ে যাত্রা শুরু করলেও বর্তমানে তার খামারে শতাধিক গরু রয়েছে। চার বিঘা জায়গার ওপর নির্মিত ওই খামারে কোটি টাকা মূল্যের বেশ কয়েকটি ব্রাহমাসহ বিভিন্ন জাতের গরু রয়েছে। দেশ-বিদেশি উন্নত জাতের গরুর জন্য ব্যবহার হচ্ছে ডিজিটাল প্রযুক্তি।

বিশ্বের সঙ্গে তালা মিলিয়ে আধুনিকতার ছোঁয়া রয়েছে খামারে। ভিতরে-বাইরে রয়েছে পরিচ্ছন্ন পরিবেশ। খামারের গরু সুস্থ ও সবল রাখতে চারপাশে রয়েছে কাউসেট ফ্যান। একই সঙ্গে পরিচ্ছন্ন পরিবেশে খাবার পরিবেশন করা হচ্ছে। স্বাস্থ্য পরীক্ষার জন্য রয়েছে চিকিৎসক। এ ছাড়া পুরো খামারটি মনিটরিং করার জন্য স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরা।

সোহেল রেঞ্জ অ্যান্ড অ্যাগ্রো ফার্মের মালিক সোহেল আহম্মেদ বলেন, শখ ও নিজেকে স্বাবলম্বী হিসেবে গড়ে তুলতে অন্যান্য ব্যবসার পাশাপাশি গরুর খামার করেছি। ভালোভাবে গরুর খামার করে অনেক লাভবান হওয়া সম্ভব। আমার খামারে কোটি টাকা মূল্যের আমেরিকান ব্রাহমাসহ বিভিন্ন দেশের উন্নত জাতের গরু রয়েছে। এসব দামি গুরু অনেকেই শখ করে কেনেন। এক পর্যায়ে আমি পুরো খামারে ব্রাহমাই রাখব। তিনি আরও বলেন, আমার দেখাদেখি সমাজের শিক্ষিত ও মেধাবীরা গরুর খামার করতে উৎসাহী হবেন।

সর্বশেষ খবর