মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বিচারসহ পাঁচ দাবিতে আন্দোলন অব্যাহত

জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সম্প্রতি সংঘটিত গণধর্ষণের ঘটনাকে কেন্দ্র করে পাঁচ দফা দাবির বিষয়ে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. সাহাবুদ্দিনকে ব্যবস্থা নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা। গতকাল নিপীড়নবিরোধী মঞ্চের ব্যানারে সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অবরোধকালে এ আহ্বান জানান তারা। এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম বন্ধ ছিল।

জাবির ইতিহাস বিভাগের অধ্যাপক পারভীন জলি বলেন, ‘জাবি প্রশাসনের দেওয়া ৫ কর্মদিবস পার হলেও মেয়াদোত্তীর্ণ শিক্ষার্থীদের হল থেকে বের করাসহ অন্যান্য দাবির বিষয়ে সমাধান দিতে পারছে না। তাই আমরা আচার্যকে আহ্বান জানাই জাবির বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য। উপাচার্য আমাদের বলেছেন, মেয়াদোত্তীর্ণ শিক্ষার্থীদের বের করতে তিনি আপ্রাণ চেষ্টা করেছেন কিন্তু পারেননি। এতে তারা যে ব্যর্থ সেটা প্রমাণ করে। প্রশাসনকে বলব আপনারা নিজেদের পদ থেকে সরে যান।’

আন্দোলনকারীদের দাবিগুলো হলো- জাবিতে গত ৩ ফেব্রুয়ারি সংঘটিত ধর্ষণের ঘটনায় অভিযুক্ত ও সহায়তাকারীদের সর্বোচ্চ শাস্তি প্রদান, আবাসিক হল থেকে অছাত্রদের বের করা, নিপীড়নের ঘটনায় জাবির আ স ম ফিরোজ-উল-হাসান ও প্রাধ্যক্ষ অধ্যাপক সাব্বির আলমের অপরাধ তদন্ত করা এবং তদন্ত চলাকালে প্রশাসনিক পদ থেকে তাদের অব্যাহতি দেওয়া, যৌন নিপীড়নে অভিযুক্ত পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের শিক্ষক মাহমুদুর রহমান জনির বিচার নিষ্পত্তি করা এবং ক্যাম্পাসে মাদকের সিন্ডিকেট চিহ্নিত করে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া। দাবিগুলো আদায়ের লক্ষ্যে আজও দুই ঘণ্টার অবরোধ চলবে বলে ঘোষণা দেয় নিপীড়নবিরোধী মঞ্চ।

সর্বশেষ খবর