শিরোনাম
বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
অষ্টম কলাম

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ, গণগ্রেফতার

প্রতিদিন ডেস্ক

গাজায় চলমান যুদ্ধের প্রতিবাদে বিক্ষোভ কলম্বিয়া ও ইয়েল ক্যাম্পাস থেকে যুক্তরাষ্ট্রের অন্যান্য বিশ্ববিদ্যালয়েও ছড়িয়ে পড়েছে। নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে চলমান বিক্ষোভ ছত্রভঙ্গ করতে সোমবার রাতে কয়েকজনকে গ্রেফতার করেছে পুলিশ। খবর বিবিসি।

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থি ও ইসরায়েলপন্থি শিক্ষার্থীরা একে অন্যের বিরুদ্ধে ইহুদি বিদ্বেষ ও ইসলামভীতি বাড়ানোর অভিযোগ জানিয়ে আসছে। যুক্তরাষ্ট্রের ক্যাম্পাসগুলোতে চলমান আন্দোলন গত সপ্তাহে বিশ্বের মনোযোগ আকর্ষণ করে যখন নিউইয়র্ক সিটি পুলিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে একশর বেশি বিক্ষোভরত শিক্ষার্থীকে গ্রেফতার করে। বিক্ষোভের অংশ হিসেবে ক্যাম্পাসে তাঁবু গেড়ে অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। পুলিশ গ্রেফতার করার পর বিশ্ববিদ্যালয় থেকে গ্রেফতারকৃত শিক্ষার্থীদের বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। নিজেদের ক্যাম্পাস থেকে বিক্ষোভরত শিক্ষার্থীদের গ্রেফতারের প্রতিবাদে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের কয়েকশ শিক্ষক সোমবার গণ ওয়াকআউট করেছেন। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের সমস্ত ক্লাস ভার্চুয়ালি পরিচালিত হবে বলে সোমবার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), মিশিগান বিশ্ববিদ্যালয় ও এমারসন কলেজসহ যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠানে ফিলিস্তিনের প্রতি সমর্থন জানিয়ে বিক্ষোভ চলছে। কিন্তু মার্কিন রাজনীতিবিদ থেকে শুরু করে অনেক ক্যাম্পাসের ইহুদিভিত্তিক সংগঠনসহ বিভিন্ন মাধ্যম চলমান এ বিক্ষোভকে ইহুদিবিরোধী আন্দোলন হিসেবে দাবি করছে।

সর্বশেষ খবর