Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২০ মে, ২০১৯ ০৮:৫১

খাবারের তালিকায় কেন রাখবেন টমেটো?

অনলাইন ডেস্ক

খাবারের তালিকায় কেন রাখবেন টমেটো?
ফাইল ছবি

টমেটোর চাটনি, টমেটো দিয়ে ডাল, মাছের ঝোলে টমেটো বা স্যালাদে কাঁচা টমেটো। টমেটো যারা ভালবাসেন, তারা প্রায় সব কিছুর সঙ্গেই খান এই সবজিটি। টমেটোতো রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল। 

আমাদের আজকের এই প্রতিবেদন থেকে আসুন জেনে নেওয়া যাক টমেটোর আরও কয়েকটি আশ্চর্য গুণাগুণ-

১) টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে আঁশ , পটাশিয়াম এবং ভিটামিন সি সহ আরও নানা উপাদান। তাই আপনার হৃদযন্ত্র বা হার্টকে কে সুস্থ রাখতে টমেটো খাওয়ার বিকল্প নেই।

২) টমেটো খেলে হাড় মজবুত হয়। টমেটোয় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন কে আর ক্যালশিয়াম। মজবুত, সুস্থ হাড়ের জন্য এই দু’টি উপাদানই অত্যন্ত জরুরি।

৩) টমেটোতে যেই পরিমাণ ভিটামিন এ রয়েছে, সেটা শুধু আপনার দৃষ্টিশক্তি বৃদ্ধি করবে না বরং এটা আমাদের চুল পড়া কমায় এবং চুলকে মজবুত করতে কার্যকরী ভূমিকা রাখে।

৪) ধূমপানের অভ্যাস ত্যাগ করতে টমেটোর সাহায্য নিতে পারেন। টমেটোয় রয়েছে প্রচুর পরিমাণে কোমেরিক অ্যাসিড আর ক্লোরোজেনিক অ্যাসিড। ধূমপানের ফলে শরীরে যে ক্ষতি হয়, তা ঠেকাতেও সাহায্য করে টমেটো। প্যাসিভ স্মোকিং'র ক্ষতিকর প্রভাব থেকেও রক্ষা করে টমেটো।

৫) টমেটোর রসে রয়েছে প্রচুর পরিমাণে সালফার আর ক্লোরিন যা আপনার শরীর থেকে টক্সিন দূর করে ডিটক্স করতে সাহায্য করে।

৬) আমরা হয়ত অনেকেই বাতের ব্যাথাই ভুগে থাকি। তাই যাদের বাতের ব্যথা প্রচণ্ড, তারা আজ থেকে টমেটো খাদ্য হিসেবে গ্রহণ করবেন, কারণ টমেটো আপনার বাতের ব্যথা অনেকাংশে দূর করতে সক্ষম।

৭) আমদের যাদের কিডনিতে সমস্যা রয়েছে, তারা একটা কাজ করতে পারেন, তারা আজ থেকেই খাদ্যতালিকায় টমেটো রাখবেন। কারণ হল, টমেটো কিডনিতে পাথর জমতে দেয় না এবং আমাদের শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।


বিডি-প্রতিদিন/তাফসীর


আপনার মন্তব্য