২৬ ফেব্রুয়ারি, ২০২৩ ১৬:১৬

পরমায়ু পাখি হয়ে আসে-প্রার্থনার মতো এক গ্রন্থ

নিজস্ব প্রতিবেদক

পরমায়ু পাখি হয়ে আসে-প্রার্থনার মতো এক গ্রন্থ

আশির দশকের অন্যতম গল্পকার ও কথা সাহিত্যিক দেবাশিস ভট্টাচার্যের সর্বশেষ গ্রন্থ ‘পরমায়ুু পাখি হয়ে আসে।’ অমর একুশে গ্রন্থমেলা ২০২৩ উপলক্ষে প্রকাশিত আত্মজৈবনিক গ্রন্থটি লেখকের রাজনৈতিক দর্শন এবং যাপিত জীবনে চিন্তার স্বচ্ছতা, সুস্থতা ও নিরাময়ের উপলব্ধি উঠে এসেছে। বইয়ের এমন এক টান, পড়তে বসলে গল্পের গাঁথুনি টেনে নিয়ে যায় শেষ পর্যন্ত। মনে হতে পারে, পাঠকই যেন প্রতিটি ঘটনার নিবিষ্ট পরিভ্রাজক।     

গ্রন্থটিতে দেবাশিস ভট্টাচার্য তার জীবন মৃত্যুর সন্ধিক্ষণে থাকা মুহূর্তগুলো তুলে এনেছেন নিপুণ বর্ণনায়। 
২০১৩ সালে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের বিচার থামিয়ে দিতে সারা দেশে জ্বালাও-পোড়াও চলছিল জামায়াত-শিবিরের তত্বাবধানে। সেই সময়ে চট্টগ্রামের সীতাকুণ্ড থেকে শুরু হওয়া ভয়াবহ তাণ্ডবের এক রাতে লেখক প্রচণ্ড শ্বাসকষ্ট নিয়ে চট্টগ্রামের হাসপাতালে ভর্তি হন। এরপর কলকাতার মুকুন্দপুরে মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতালে অপারেশন ও দীর্ঘমেয়াদী চিকিৎসার মধ্যদিয়ে তাকে যেতে হয়েছে।

হাসপাতালের অনিশ্চিত সময়ে একজন মানুষ মৃত্যুর ভয়তাড়িত দুর্যোগে কীভাবে বেঁচে থাকার সাহস সঞ্চয় করে তিনি সেটা তুলে এসেছেন এই গ্রন্থে। মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়ে কি কি ভাবনা মানুষকে তাড়িত করে সে সব লিখেছেন অনবদ্য বর্ণনায়। মানুষ, প্রেম প্রকৃতি, জীবন-মৃত্যুর গভীর দর্শন তার লেখায় উঠে আসে অবলীলায়। হাসপাতালের অনিশ্চিত সময়ে মানুষের মননে যে বেঁচে থাকার আকুতি সৃষ্টি হয় তা উঠে এসেছে আত্মজৈবনিক এই গ্রন্থে। মৃত্যুকে কাছ থেকে দেখে ফিরেছেন লেখক। পাখি যেন ঠোঁটে করে নিয়ে এসেছে তার পরমায়ু। হাসপাতাল থেকে ফেরার সময়ের বিভিন্ন হিরন্ময় স্মৃতি তাকে আলোড়িত করেছে। সুস্থতা ঈশ্বরের অনেক বড় আর্শিবাদ মানুষের জন্য। লেখক এই গন্থে সেই বার্তাই যেন দিতে চেয়েছেন। 

বইটির পরিধি সংক্ষিপ্ত, বার্তা ব্যাপক। উন্নত মানের কাগজে ছাপানো ৪ ফর্মার বোর্ড বাইন্ডিং বইটির মূল্য ২৫০ টাকা। একজন নিবিষ্ট পাঠকের উপলব্ধিতে প্রত্যাশা করি, বইটি ব্যাপক পাঠক প্রিয় হোক। পরমায়ু পাখি হয়ে আসে।

বিডি প্রতিদিন/আরাফাত

সর্বশেষ খবর