Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৩ মে, ২০১৯ ১৪:২৮

মমতার বাংলায় মোদির হানা

অনলাইন ডেস্ক

মমতার বাংলায় মোদির হানা

এক সময় ভারতের পশ্চিমবঙ্গে রাজত্ব ছিল বামদের। তাদের সেই রাজত্বে ২০১১ সালে হানা দেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি। সেবার বিধানসভা নির্বাচনে বিপুল জয় পেয়েছিল তার দল। ৩৪ বছরের বামফ্রন্ট শাসনের অবসান ঘটিয়ে কেবল পশ্চিমবঙ্গ নয়, সারা ভারতেই রাজনৈতিক মহলে মমতা চাঞ্চল্য তৈরি করেছিলেন। সে সময় তার জনপ্রিয়তা ছিল তুঙ্গে। মমতার নামে মানুষের মধ্যে এক ধরনের উন্মাদনা তৈরি হয়েছিল। একদিকে তার সাদাসিধে জীবনযাপন, অন্যদিকে কাউকে তোয়াক্কা না করার লড়াকু মনোভাব– দুইয়ে মিলে মমতা বন্দ্যোপাধ্যায় হয়ে উঠেছিলেন এক কথায় অপ্রতিরোধ্য। পশ্চিমবঙ্গের মানুষ তাকে দিদি বলে সম্বোধন করেন। দিদির মধ্যে মানুষ দেখেছিল নিজেদের ভবিষ্যৎ উন্নয়ন ও সমৃদ্ধির স্বপ্ন।

কিন্তু সেই পশ্চিমবঙ্গে এবার হানা দিয়েছে নরেন্দ্র মোদির বিজেপি। গত লোকসভা নির্বাচনে সারাদেশে মোদি ঝড় বয়ে গেলেও পশ্চিমবঙ্গে এর আঁচ লাগতে দেননি মমতা। কিন্তু এবার আর ঠেকিয়ে রাখতে পারলেন কই?

এ পর্যন্ত ভোটের যে ফলাফল এসেছে, তাতে দেখা গেছে, বিগত বছরের তুলনায় ‘মমতার'র রাজ্যে এবার চওড়া হাসি হাসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুধু পশ্চিমবঙ্গেই তার বিজেপি ১৮টি আসনে এগিয়ে আছে। আর রাজ্যের ‘দিদি’ মমতার তৃণমূল কংগ্রেস এগিয়ে আছে ২২টি আসনে। কংগ্রেস শীর্ষে আছে একটি আসনে।

অথচ ২০১৪ সালের লোকসভা নির্বাচনেই সব রাজ্যে ভালো ফল করলেও বিজেপির ভরাডুবি ছিল পশ্চিমবঙ্গে। এখানে তৃণমূল কংগ্রেসের ৩৪টি আসনের বিপরীতে মোদির বিজেপি পেয়েছিল মাত্র দুটি আসন।

বিডি-প্রতিদিন/২৩ মে, ২০১৯/মাহবুব


আপনার মন্তব্য