১২ আগস্ট, ২০২১ ১৮:৫৮

বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয়, অনেক দেশের তরুণের আদর্শ: শামীম

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয়, অনেক দেশের তরুণের আদর্শ: শামীম

পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বলেছেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাংলাদেশের তরুণদের আদর্শ নয়, পৃথিবীর অনেক দেশের তরুণের, রাজনীতিবিদদের আদর্শ। তিনি ছিলেন রাজনীতির কবি। আজ ইস্টার্ন ইউনিভার্সিটির উদ্যোগে শোকের মাস আগস্ট ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভায় তিনি একথা বলেন।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন। এতে বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগের উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইস্টার্ন ইউনিভার্সিটির জনসংযোগ পরিচালক সাজেদ ফাতেমী।   

ছাত্রলীগের সাবেক সভাপতি এনামুল হক শামীম বলেন, বঙ্গবন্ধু তো বঙ্গবন্ধুই। তিনি হচ্ছেন সবুজের বুকে লাল পতাকা। বঙ্গবন্ধু তো একদিনে হননি। খোকা থেকে শেখ মুজিব। শেখ মুজিব থেকে বঙ্গবন্ধু। বঙ্গবন্ধু থেকে জাতির পিতা। একেবারে ধীরে ধীরে গণমানুষের নেতা হয়ে উঠেছিলেন তিনি।

আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম আরো বলেন, একজন রাজনীতিবিদের সবচেয়ে বেশি থাকা উচিত মানুষের ভালবাসা পাওয়ার চিন্তা করা। ভালবাসা পেলে আর কিছু লাগে না, যেটা বঙ্গবন্ধু পেয়েছিলেন। আর তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তা পেয়েছেন।

বিশেষ অতিথির বক্তৃতায় আওয়ামী লীগের উপপ্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন বঙ্গবন্ধুর স্কুলে পড়ার সময়কার দুটি ঘটনা তুলে ধরেন। তিনি বলেন, সে সময় বঙ্গবন্ধুর এলাকার দলিত সনাতন ধর্মাবলম্বীদের ওপর নানান নিপীড়ন ও নির্যাতন করা হতো, যা দেখে তিনি নিজের আবেগ সংবরণ করতে পারেননি। তিনি সেই নির্যাতনের প্রতিবাদে সেই সময়েই একটি সামাজিক সংগঠন গড়ে তুলেছিলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু যে স্কুলে পড়তেন, একবার সেই স্কুল পরিদর্শনে গেলেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও শের-ই বাংলা একে ফজলুল হক। স্কুলঘরের টিনের চালার ফুটো দিয়ে পানি পড়তো। সেই কথাটি অতিথিদের কাছে বলার সাহস পাচ্ছিল না কেউই। তখন কিশোর শেখ মুজিব অতিথিদেরকে স্কুলের দুর্দশা দেখিয়ে এই সমস্যা সমাধানের দাবি জানিয়েছিলেন। সেই থেকেই বঙ্গবন্ধুর প্রতিবাদী রূপ দেখতে পাই। তিনি বলেন, বঙ্গবন্ধু বেঁচে ছিলেন মাত্র ৫৫ বছরের মতো। তার পুরো জীবনটাই ছিল তারুণ্যে ভরপুর। তিনি ভাষা আন্দোলনের সময় থেকেই তরুণদের কাছে জনপ্রিয় ছিলেন। তারুণ্যের স্বপ্ন ও প্রত্যাশাকে তিনি লালন করতেন, ধারণ করতেন। তারুণ্যের ক্ষোভ ও দ্রোহের সঙ্গে তাৎক্ষণিক সংযোগ ঘটাতে পারতেন তিনি। তার স্বকীয়তা তরুণদের মাঝে সঞ্চারিত করতে পারতেন।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর